• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

লকডাউনে কিশোর-কিশোরীদের জন্য ফ্রি অনলাইন গেমস

প্রকাশ:  ০৫ মে ২০২০, ১১:০৪
পূর্বপশ্চিম ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে এখন বন্ধ রয়েছে সব ধরণের খেলাধূলা। লকডাউনে ঘরেই বন্দী থাকতে হচ্ছে মানুষকে। সারা দেশে স্কুল বন্ধ থাকায় কিশোর-কিশোরীরা বন্ধুদের সাথে মিশতে পারছে না। এ পরিস্থিতিতে ভার্চুয়াল গেমগুলো কিশোর-কিশোরীদের বাড়ির ভেতরে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিনোদনের পাশাপাশি তাদের সৃজনশীলতা এবং কল্পনাশক্তিকে ইতিবাচক উপায়ে বাড়িয়ে তুলতে পারে এসব গেম।

কিশোর-কিশোরীদের জন্য ফ্রি কিছু অনলাইন ভিত্তিক গেমস সম্পর্কে জেনে নিন।

টুনটাউন রিরিটেন:

টুনটাউন একটি মাল্টিপ্লেয়ার ভার্চুয়াল গেম যা শিশু, কিশোর এবং প্রাপ্ত বয়স্কসহ সব বয়সের মানুষের জন্য ডিজাইন করা হয়েছে। এ গেমের ভার্চুয়াল খেলার মাঠটি তোমাকে শৈশবের কার্টুন হওয়ার স্বপ্ন পূরণ করতে পারবে। এ গেমিং ইন্টারফেসে তুমি নিজের টুন তৈরি করতে এবং লোভী ‘কোগস’ এর বিরুদ্ধে যুদ্ধ করতে পারবে, যারা তাদের ব্যবসায়িক উদ্যোগের উন্নতি করতে টুনটাউনকে কাজে লাগানোর চেষ্টা করছে।

এ গেমের সৃজনশীল অ্যানিমেটেড রঙিন শহরগুলো এবং আনন্দদায়ক সব চরিত্র তোমাকে মুগ্ধ করবে। ভিন্ন পরিচয়ে যেমন- ট্রাউজার পরা কুকুর বা পোশাক পরে কুমির সেজে তুমি এ গেমটি খেলতে পারবে। ভার্চুয়াল শহর টুনটাউন হানাদার করপোরেট রোবটসহ নানা রকমের মজার পরিকল্পনা নিয়ে সাজানো হয়েছে। অনলাইনে ফ্রি এ গেমটি তোমাকে দিতে পারে সীমাহীন রোমাঞ্চ এবং বিনোদন।

রুনস্কেপ:

রুনস্কেপ একটি আশ্চর্যজনক ভার্চুয়াল ওয়ার্ল্ড গেম যেটি বিশেষভাবে কিশোর-কিশোরীদের জন্য ডিজাইন করা হয়েছে। এ গেমের ফ্রি এবং প্রিমিয়াম দুটি সংস্করণ রয়েছে যা উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, আইওএস এবং অ্যান্ড্রয়েডের সাথে সামঞ্জস্যপূর্ণ। রুনস্কেপের গেমিং ইন্টারফেসটি একাধিক শহর এবং রাজ্যের সমন্বয়ে মধ্যযুগীয় পৃথিবীর মতো করে তৈরি করা হয়েছে। দারুণ ভিজুয়াল আর গ্রাফিকের কারণে প্রাচীন বিশ্বের নানা রাজ্যের মধ্য দিয়ে ভার্চুয়াল ভ্রমণ তোমাকে মুগ্ধ করবে।

বিরক্তিকর অবরুদ্ধ সময়ে কিশোর-কিশোরীরা ভার্চুয়াল এ গেমটি উপভোগ করবে, যেখানে তারা দানবদের বিরুদ্ধে লড়াই, বিভিন্ন বিষয়ে অনুসন্ধান এবং লক্ষ্য অর্জন করতে পারে।

টিন নিক:

আমরা অনেকেই আমাদের শৈশবকাল নিকলোডিয়নের ‘টিনএজ মিউট্যান্ট নিনজা টার্টলস’ শো দিয়ে কাটিয়েছি। তুমি কি আবার সেই চরিত্রগুলো নিয়ে খেলতে চাও? যদি তাই হয়, টিন নিক ডটকমে গিয়ে শো’টি গেমিং ইন্টারফেস উপভোগ করতে পার। টিন নিক কিশোর-কিশোরীদের জন্য বিনামূল্যে অনলাইন অ্যানিমেটেড গেমগুলোর জন্য একটি বড় প্লাটফর্ম। টিন নিক গেমসে নিকলোডিয়নের প্রিয় কিশোর তারকা ভিক্টোরিয়াস, ট্রু জ্যাকসন, ভিপি প্রমুখ রয়েছে।

আইএমভিইউ:

আইএমভিইউ একটি ভার্চুয়াল গেমিং ইন্টারফেস যা কিশোরদের বিনোদন প্রদানের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। সর্বজনীন এ প্ল্যাটফর্মটি ৮৮টি দেশের প্রায় ১০০ কোটিরও বেশি মানুষ ব্যবহার করে। অন্যান্য গেমগুলোর তুলনায় এটির বিশেষত্ব হলো ভার্চুয়াল চ্যাট রুম অন্তর্ভুক্তি, যা এটিকে একচেটিয়া করে তুলেছে। এর ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তের কিশোর-কিশোরীরা তাদের জাতীয়তার সীমানা ছাড়িয়ে একে অপরের সাথে কথা বলতে এবং বন্ধু হতে পারে।

দ্য মিস্ট্রি বক্স:

মন এবং মস্তিষ্ককে মজাদার উপায়ে ব্যায়ামের উৎসাহ দেয় বিভিন্ন ধাঁধা। কিশোর-কিশোরীরা তাদের অবরুদ্ধ থাকার সময়ে ‘দ্য মিস্ট্রি ব্ক্স’ নামের সৃজনশীল পাজল গেম খেলে পার করতে পারে। একজন খেলোয়াড় হিসেবে এখানে তুমি নিজেকে আটকা পড়া অবস্থায় পাবেন। গেমিং ইন্টারফেসটি কেবলমাত্র একটি দরজাসহ একটি বগি প্রদর্শন করবে, যেখানে কোনো জানালা নেই। যদিও দরজাটি তালাবদ্ধ, কিন্তু নিচে একটি চাবি দেয়ার জন্য ছোট একটি জায়গা পাবে। তবে চাবিটি খুঁজে বের করাই হবে তোমার চ্যালেঞ্জ।

হ্যাবো:

কিশোর-কিশোরীদের লক্ষ্য করে সৃজনশীল অনেক অ্যানিমেটেড গেম তৈরি করেছে হ্যাবো। প্রতিটি গেমেই রয়েছে দুর্দান্ত সব থিম ও গ্রাফিক্স, যা আকৃষ্ট করেছে সারা বিশ্বের কিশোর-কিশোরীদের।

রোব্লক্স:

তুমি কি এমন কোনো গেম খেলতে চাও যা লেগোস এবং মাইনক্রাফটের মতো ভিজুয়াল উপস্থাপন করে? তাহলে রোব্লক্স চালিয়ে দেখতে পার। এখানে থাকা বিশাল গেমসের সমাহার তোমার বর্তমান সময়কে মজাদার করে তুলবে। নানা ধরনের চরিত্র এবং গল্পসহ রোব্লক্সের গেমগুলো বিশ্বব্যাপী শিশু ও কিশোরদের আনন্দের উৎস। অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোর থেকে রোব্লক্স অ্যাপ্লিকেশন ডাউনলোড করে তুমি মোবাইলেই এ গেমগুলো খেলতে পার। এছাড়া এখানে প্রোফাইল তৈরি করে বিভিন্ন গ্রুপে যোগ দেয়া যাবে এবং অন্য কিশোর-কিশোরীদের সাথে বন্ধুত্ব করা যাবে।

নিক্সন:

নিক্সন ডট নেট কিশোর-কিশোরীদের জন্য অনেকগুলো ফ্রি গেম সরবরাহ করে থাকে। অন্যান্য গেমিং ইন্টারফেসের বিপরীতে পিসি গেম এবং মোবাইল গেমগুলোর তালিকা আলাদা করে তৈরি করা হয়েছে নিক্সনে। এ গেমসে তুমি প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের পরাজিত করার জন্য বিভিন্ন গ্রুপে যোগ দিতে পারবে, যা তোমাকে জনপ্রিয় কল অব ডিউটি গেমের স্বাদ দিতে পারে।

মিনিক্লিপ:

প্রায়শই বলা হয়ে থাকে যে মেয়েরা ভার্চুয়াল গেম খেলতে খুব বেশি আগ্রহী হয় না। তবে তুমি যদি ভার্চুয়াল ওয়ার্ল্ড গেমগুলোতে আগ্রহী এমন কিশোরী হও তবে মিনিক্লিপ ডট কম মিস করবে না। এটি কিশোরীদের জন্য বিনামূল্যে গেম খেলার একটি বড় প্লাটফর্ম। অবরুদ্ধ থাকার বিরক্তিকর এ সময়ে তুমি অ্যাকশন থেকে শুরু করে আর্কেড, যেকোনো ধরনের গেমস বেছে নিতে পারবে।


পূর্বপশ্চিমবিডি/ওআর

ভার্চুয়াল গেম,অনলাইন গেমস,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close