• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

করোনায় নেলপালিশ থেকেও সাবধান 

প্রকাশ:  ২৭ মার্চ ২০২০, ১২:১৮ | আপডেট : ২৭ মার্চ ২০২০, ১২:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

অনেকেই নেলপালিশ ছাড়া বাড়ি থেকে বের হতেই পারেন না। কেউ কেউ আবার হাতের আঙুলগুলোর সঙ্গে সঙ্গে নেলপালিশ করেন পায়ের আঙুলেও। নেলপালিশ তো বটেই, অনেকে খুব চড়া মেকআপ করতে ভালোবাসেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, করোনা সংক্রমণের হাত থেকে বাড়ির লোকজনকে বাঁচাতে এবার এসব ব্যাপারেও আমাদের খুব সতর্ক হতে হবে। না হলে নিজের তো বটেই, বিপদ বাড়বে বাড়ির লোকজনেরও।

বিশেষজ্ঞ চিকিৎসক সুমিত সেনগুপ্ত বলছেন, নেলপালিশে নানা ধরণের রাসায়নিক থাকে। সেগুলোতেও নানা ধরণের জীবাণু আটকে থাকার সম্ভাবনা যথেষ্ট। থাকতে পারে করোনাভাইরাসও। তাই নেলপালিশ এখন না করে বাইরে বের হলেই সবচেয়ে ভালো হয়। তবে বেরতে যদি হয়ই, তা হলে বাইরে থেকে এসে দু’টি হাত সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে খুব ভালোভাবে ধুয়ে নেওয়ার পাশাপাশি নেলপালিশ করা নখগুলোকেও খুব ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

বিশেষজ্ঞদের বক্তব্য, নোভেল করোনাভাইরাস বিভিন্ন ধরণের নেলপালিশ ও প্রসাধনীগুলোর সঙ্গেও বাড়িতে ঢুকে পড়তে পারে। তাই হাত ধুয়ে ফেলার ফেলার পরেও নেলপালিশ করা নখগুলো যদি ভালোভাবে না ধুয়ে ফেলা হয়, তা হলে সংক্রমণের প্রবল আশঙ্কা থেকেই যায়।

মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাসের কথায়, আমাদের বদভ্যাস, দাঁতে কিছু আটকালেই আমার টুথ পিক দিয়ে তা বের করার চেষ্টা না করে নখ দিয়ে সেটা বের করতে যাই। আর সেই নখে যদি নেলপালিশ লাগানো থাকে, তাহলে তো আর কথাই নেই! করোনাভাইরাসের মতো যেকোনও জীবাণুই তখন সরাসরি মুখে চলে যাবে। সেখান থেকে চলে যাবে গলায়। ছড়িয়ে পড়বে গোটা শরীরে।

এর ফলে, বাইরে থেকে বাড়িতে ফিরে কেউ খুব ভালোভাবে হাত ধোওয়ার পরেও করোনায় সংক্রামিত হতে পারেন। আবার সেই হাত দিয়েই রান্নাবান্না বা বাড়ির লোকজনদের খাবার পরিবেশন করতে গিয়ে তাদেরও সংক্রমণের বিপদের মুখে ঠেলে দিতে পারেন।

বিশেষজ্ঞ চিকিৎসক সুমিত সেনগুপ্ত জানাচ্ছেন, একই ভাবে মুখের মেকআপ থেকেও হতে পারে সংক্রমণ। কারণ, মেকআপেও থাকে নানা ধরণের রাসায়নিক। তাই বাড়িতে ফিরেই হাত ধোওয়ার সঙ্গে সঙ্গে ঘষে ঘষে সেই মেকআপও তুলে ফেলতে হবে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

করোনা,নেলপালিশ,সাবধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close