• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

ক্যানসার, হৃদরোগের ঝুঁকি কমাতে প্রতিদিন খান টমেটো

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১১
পূর্বপশ্চিম ডেস্ক

শুধু শীতকালেই নয়, টমেটো এখন বারোমাসের সবজি। বাজার এখন ভরপুর টমেটোতে। দামও হাতের নাগালে। টমেটো খাওয়ার রয়েছে নানা উপকারী দিক। পেটের অতিরিক্ত চর্বি কমাতে অনেকে অনেক কিছুই করে থাকেন। তবে এই অতিরিক্ত চর্বি কমাতে খেতে পারেন স্পেশাল স্যুপ।

প্রতিদিনের ত্বক পরিচর্যায় টমেটো ব্যবহারের রয়েছে নানা উপকারী দিক। এটা কেবল ত্বক উজ্জ্বলই রাখেনা পাশাপাশি ত্বক সুস্থ, সুন্দর ও মসৃণ রাখতেও সাহায্য করে।

টমেটোতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট লাইকোপিন। এই লাইকোপিনে ভরপুর টমেটো ক্যানসার ও হার্টের অসুখ-সহ নানা রোগবিসুখের ঝুঁকি কমায়।

১০০ গ্রাম কাঁচা টমেটো থেকে ১৮ ক্য়ালোরি, ০.৯গ্রাম প্রোটিন, ৩.৯ গ্রাম কার্বোহাইড্রেট, ২.৬ গ্রাম সুগার, ১.২ গ্রাম ফাইবার, ০.২ গ্রাম ফ্য়াট আর ৯৫ শতাংশ পানি থাকে।

টমেটোতে কার্বোহাইড্রেটের পরিমাণ খুব কম থাকে। কিন্তু যতটুকু থাকে, তার মধ্যে গ্লুকোজ ও ফ্রুকটোজের মতো সিম্পল সুগার এবং ইনসলিউবেল ফাইবার থাকে।

গড় মাপের একটি টমেটোতে ১.৫ গ্রাম হেমিসেলুলোজ, সেলুলোজের মতো ইনসলিউবেল ফাইবার থাকে। টমেটো কিন্তু ভিটামিন-সি-র দারুণ উৎস। এতে থাকে পটাশিয়াম, যা আমাদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে আর হার্টের রোগবিসুখ দূরে রাখতে সাহায্য করে। টমেটোতে থাকে ভিটামিন-কে-১, যা রক্তজমাট বাঁধা ও হাড়ের স্বাস্থ্য় রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

টমেটোতে থাকে ভিটামিন-বি-৯ বা ফোলেট। এটি আমাদের টিস্যুর স্বাভাবিক বৃদ্ধি ও কোষের কার্যক্ষমতার ওপর বিশেষ প্রভাব ফেলে। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট লালরঞ্জক লাইকোপিন, যা আমাদের স্বাস্থ্য়ের পক্ষে খুব উপকারী। থাকে অ্যান্টি অক্সিডেন্ট বিটা ক্য়ারোটিনও। যা আমাদের শরীরে ভিটামিন-এ হিসেবে কাজ করে। টমেটোর ত্বকে থাকে ন্য়ারিনজেনিন ফ্লয়াবনয়েড। যা প্রদাহ কমাতে ও বিভিন্ন অসুখবিসুখে সুরক্ষার কাজ করে।

টমেটোতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ক্লোরোজেনিক অ্যাসিড। যা আমাদের রক্তচাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। হার্ট অ্যাটার্ক বা স্ট্রোক থেকে দূরে থাকতে নিয়মিত টমেটো খাওয়া উচিত বলে মনে করেন চিকিৎসকরা।

ত্বকের স্বাস্থ্য় রক্ষায় কার্যকরী ভূমিকা নেয় টমেটো। রোদ থেকে ত্বকের পুড়ে যাওয়ার সুরক্ষায় কাজে দেয় টমেটো। এছাড়া, ব্রেস্ট ক্যানসারসহ কিছুকিছু ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে করে টমেটো।

পূর্বপশ্চিমবিডি/ওআর

ক্যানসার,টমেটো,স্বাস্থ্য
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close