• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭
  • ||

মেয়েদের আত্মরক্ষা করবে ‘লিপস্টিক গান’! 

প্রকাশ:  ২৬ জানুয়ারি ২০২০, ১৭:০৪ | আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ১৭:০৭
পূর্বপশ্চিম ডেস্ক

বিশ্ব জুড়ে নারী পুরুষের সমানাধিকার নিয়ে যতই কথা হোক না কেন, মেয়েরা যে পুরোপুরি নিরাপদ তা বলা যায় না এখনও। যার কারণে, দেশের পাশাপাশি গোটা বিশ্ব জুড়ে প্রায় প্রতিদিন ঘটছে নারী নির্যাতন, রাস্তাঘাটে মহিলাদের ওপর হেনস্থা বা ধর্ষণের মতো ঘটনা। আর এই নারীর নিরাপত্তার কথা বিবেচনা করেই ভারতীয় বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া তৈরি করলেন 'লিপস্টিক গান'। এই অভিনব লিপস্টিক গান মহিলাদের আত্মরক্ষার জন্য বেশ গুরুত্বপূর্ণ হাতিয়ার তা আশা করা হচ্ছে।

মহিলাদের নিরাপত্তার স্বার্থে অনেকগুলি কৌশলের কথা বলা হলেও ভারতীয় বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়ার ‘লিপস্টিক গান’ দিয়ে অতি সহজেই মেয়েরা নিজেদের নিরাপত্তা নিজেরাই নিতে পারবেন দাবি করেছেন।

কী ভাবে কাজ করে এই “লিপস্টিক গান”?

বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া জানিয়েছেন, এই সুরক্ষা অস্ত্রটি কোন মহিলার কাছে থাকলে এবং বিপদে পড়লে সহজে এটি ব্যবহার করে বিস্ফোরণের মতো শব্দ ঘটাতে পারবে। ওই বিকট শব্দ শুনে আক্রমণকারী ঘাবড়ে পালিয়ে যেতে পারে অথবা আশেপাশের লোক ছুটে আসতে পারে। আর তাছাড়া “লিপস্টিক গান”-টির মাধ্যমে চাইলেই পুলিসকে ‘এমার্জেন্সি নম্বর’-এ বিপদ সংকেত পাঠানো যাবে।

বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া নিজের এই অভিনব আবিস্কার নিয়ে যথেষ্ট উচ্ছসিত। তিনি জানান, তিনি সাধারণ লিপস্টিক কভারে একটি অতিরিক্ত সকেট লাগিয়ে 'লিপস্টিক গান'তৈরি করেছেন। এটি ছোটোখাটো হওয়ায় যখন যেখানে খুশি নিয়ে যাওয়া সহজ। তাছাড়া এটি দেখতে একদম সাধারণ লিপস্টিকের মতো হওয়ায় এটি কাছে থাকলে কেউ কোনো সন্দেহ করবে না।

সবচেয়ে মজার বিষয় হল, এটি দেখতে সাধারণ লিপস্টিকের মতোই যা সাধারণত মহিলারা তাঁদের হাত ব্যাগেই নিতে পারবেন। অস্ত্র ও লিপস্টিক একসঙ্গেই ব্যবহার করা যাবে। তাছাড়া এই ‘লিপস্টিক গান’ চার্জ দিয়ে ব্যবহার করা যাবে এবং ব্লু-টুথের মাধ্যমে এটি মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে।

আর দাম! একেবারে হাতের নাগালে, ৫০০ থেকে ৬০০ টাকার কাছাকাছি। এই ডিভাইসটির পেটেন্ট করার পরিকল্পনা করছেন। যদি পেটেন্ট পাওয়া যায়, তাহলে অচিরেই বাজারে কিনতে পাওয়া যাবে এই “লিপস্টিক গান”।


পূর্বপশ্চিমবিডি/ওআর

মেয়ে,নারী,আত্মরক্ষা,লিপস্টিক গান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close