Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
  • ||

২৩ সালের মধ্যে মহাকাশে পাঠানো হবে স্যাটেলাইট বঙ্গবন্ধু- ২

প্রকাশ:  ৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

বর্তমান সরকার আগামী ২০২৩ সালের মধ্যেই আরও একটি নিজস্ব স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করার কাজ হাতে নিয়েছে। ইতোমধ্যে প্রয়োজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও জানা গেছে। বাংলাদেশের নিজস্ব দ্বিতীয় এই স্যাটেলাইটের নাম হবে বঙ্গবন্ধু-২।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার ৫৯তম কাউন্সিল সভা ও বার্ষিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

গত বছর ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বাংলাদেশের প্রথম নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ সফলভাবে উক্ষেপণ করা হয়। এই স্যাটেলাইট দেশের উপকূলীয় দ্বীপ ও দুর্গম অঞ্চলগুলোতে টেলিযোগাযোগ সেবা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও সাইবার নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া বর্তমানে চারটি রাষ্ট্রায়ত্ত ও ৩০টি বেসরকারি টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে পরীক্ষামূলকভাবে অনুষ্ঠান সম্প্রচার করছে। জানা গেছে, শুধুমাত্র অভ্যন্তরীণ বাজার থেকেই আট বছরের মধ্যে স্যাটেলাইট উক্ষেপণের খরচ পুরোটাই উঠে আসবে।

অনুষ্ঠানে দেশে পঞ্চম প্রজন্মের (ফাইভ-জি) মোবাইল ফোন সেবা চালুর জন্য নীতিমালা তৈরি ও সার্বিক প্রস্তুতির কাজ দ্রুত এগিয়ে নেয়া হচ্ছে বলেও জানান মোস্তাফা জব্বার।

মন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও মানুষের স্বাচ্ছ্যন্দের বিষয়টি সামনে রেখে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। ইতোমধ্যে আমাদের ফাইভ-জি ট্রায়াল করা হয়েছে। খুব দ্রুত লাইসেন্স দিতে ফাইভ-জি পলিসি ও ইকোসিস্টেম তৈরি করা হচ্ছে।

সিটিও ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ফাইভজি’র জন্য স্পেকট্রাম ব্যবস্থাপনা, সাইবার নিরাপত্তা, ডিজিটাল রূপান্তরের জন্য ব্রডব্যান্ড পরিকল্পনা, বৈশ্বিক সেবা তহবিলের পরিবর্তিত ধরন, ওভার দ্য টপ সেবাসহ অন্যান্য বিষয় নিয়ে এবারের বৈঠকে আলোচনা হবে।

পূর্বপশ্চিমবিডি/এস.খান

স্যাটেলাইট বঙ্গবন্ধু-২,বঙ্গবন্ধু স্যাটেলাইট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত