Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
  • ||

বাংলাদেশে অফিস খোলার পরিকল্পনা নেই ফেসবুকের

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

গত কয়েক বছরে ফেসবুকের ব্যবহারকারী এবং আয়, দুটো বাড়লেও এখানে অফিস খোলার কোনো পরিকল্পনা নেই কর্তৃপক্ষের।

সম্প্রতি ফেসবুক বাংলাদেশে অফিস চালু করছে বলে খবর প্রকাশিত হয়েছে। তবে বিষয়টিকে সরাসরি নাকচ করে দিয়েছেন ফেসবুকের সফররত পাবলিক পলিসি পরিচালক শিবনাথ ঠাকরাল।

তিনি জানান, বিশ্বের প্রায় সব দেশে ব্যবহারকারী থাকলেও নিজস্ব কার্যালয় নেই ফেসবুকের। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।

তিনি আরও জানান, বাংলাদেশে নিজস্ব কার্যালয়ের পরিবর্তে একজন পলিসি ম্যানেজারের মাধ্যমে সরকারের বিভিন্ন নিয়ন্ত্রক প্রতিষ্ঠানসহ আইন-শৃঙ্খলা কর্তৃপক্ষের সঙ্গে কার্যক্রম সমন্বয় করা হবে। শিগগিরই এই নিয়োগ দেওয়া হবে।

তবে বাংলাদেশে নিজস্ব কার্যালয় চালু না করলেও স্থানীয় আইন মেনে কাজ করবে ফেসবুক, পাশাপাশি বিজ্ঞাপনের ভ্যাটবিষয়ক নীতিমালাও মেনে চলবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ঢাকার একটি হোটেলে ফেসবুকের কনটেন্ট ব্যবস্থাপনা কার্যক্রম অনুষ্ঠানে এসব তথ্য জানান তিনি।

অনুষ্ঠানে ফেসবুক কনটেন্টের পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি জানান, স্থানীয় সংস্কৃতি, মূল্যবোধ পর্যালোচনার পাশাপাশি ভুয়া সংবাদ, অশ্লীল ছবি বা ভিডিও, জঙ্গিবাদ, সহিংসতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত করা কনটেন্ট কঠোরভাবে নিয়ন্ত্রণ করে ফেসবুক। এ জন্য বিশাল কর্মীবাহিনীর পাশাপাশি ব্যবহার করা হয় মেশিন লার্নিং প্রযুক্তিও। তার পরও এ বিষয়ে ব্যবহারকারীরা অভিযোগ করলে সেগুলো মুছে ফেলা হয়, এমনকি অভিযুক্তের অ্যাকাউন্টও বাতিল করা হয়।

জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত তিন মাসে প্রায় তিন কোটি ৩৬ লাখ সহিংস কনটেন্ট মুছে ফেলেছে ফেসবুক। পাশাপাশি এক কোটি ৯৪ লাখ প্রাপ্তবয়স্ক কনটেন্ট, ৬৪ লাখ মিথ্যা প্রচারণা, ৪০ লাখ ঘৃণ্য মন্তব্য, ১৮০ কোটি স্প্যাম বার্তাও মুছে ফেলা হয়েছে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

ফেসবুক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত