Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
  • ||

গরমে ডাবের পানির উপকারিতা 

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৪
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

ডাবের পানি স্বাস্থ্যকর কিংবা পেটের সমস্যায় উপকারী–এ কথা সবারই জানা। কিন্তু স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। ডিহাইড্রেশনের মোকাবিলা থেকে শুরু করে শরীরের ইমিউনিটি গড়ে তোলা, নানা গুণ রয়েছে ডাবের পানির। আসুন জেনে নেই কেন খাবেন ডাবের পানি।

ডিহাইড্রেশন কমায়

গরমে শরীর খুব তাড়াতাড়ি পানি টেনে নেয়। ফলে দেখা দেয় ডিহাইড্রেশনের মতো সমস্যা। ডাবের পানিতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা শরীরে পানির ঘাটতি পূরণ করে।

রক্তচাপ কমায়

আপনার কি রক্তচাপ খুব বেশি? তাহলে নিয়মিত ডাবের পানি খান। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

হজমশক্তি বাড়ায়

ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। নিয়মিত ডাবের পানি খেলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাওয়া যায়।

ডায়বিটিস

ডায়বিটিস রোগীদের জন্য খুবই উপকারী ডাবের পানি। নিয়মিত ডাবের পানি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

কোষ্টকাঠিন্য দূর

ডাবের পানি প্রচুর পরিমাণ ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রেহাই পাওয়া যায়। যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁদের জন্যও ডাবের পানি খুব উপকারী।

মূত্রাশয়ের রোগ নিরাময়ে

ডাবের পানিতে রয়েছে ডাই-ইউরেটিক উপাদান যা ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলে।

ত্বকের যত্ন

অ্যাকনের সমস্যা থাকলে ডাবের পানি তুলো ভিজিয়ে তা ত্বকের উপর লাগান। তৈলাক্ত বা শুষ্ক যে কোনও ত্বকেই ব্যবহার করতে পারেন এই জল। ডাবের পানি খেলে মুখের ত্বক আর্দ্র হয়। অনেক তরতাজা দেখায়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

/এসএইচ

ডাব খান,ডাবের পানির উপকারিতা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত