Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
  • ||

নতুন অ্যান্ড্রয়েড ১০ কী কী সুবিধা দেবে?

প্রকাশ:  ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৪১
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

স্মার্টফোনে এল অ্যান্ড্রয়েড ১০। তবে আপাতত তা শুধু গুগল পিক্সেল স্মার্টফোনের জন্য। পর্যায়ক্রমে অন্যান্য ফোনেও পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড সংস্করণ যেহেতু উন্নত করা হয়েছে, স্বাভাবিকভাবেই বেশ কিছু পরিবর্তন-পরিবর্ধন তো থাকবেই। তেমনই নতুন ১০টি সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. ডার্ক মোড অ্যান্ড্রয়েড ১০-এ এখন সহজেই ডার্ক থিম ব্যবহার করা যাবে। এটি চালু করে নিলে ফোনের ইউজার ইন্টারফেসে কালো আবহ পাওয়া যাবে। তা ছাড়া এটি চোখের জন্য আরামদায়ক এবং ব্যাটারির স্থায়িত্ব বাড়াবে।

২. স্মার্ট জবাব বার্তা পাঠানোর ক্ষেত্রে এটি বেশ কাজের একটি সুবিধা। মেশিন লার্নিং প্রযুক্তির সাহায্যে এবার হয়েছে আরও উন্নত। নোটিফিকেশন সিস্টেমের জন্যও এটি কাজ করবে।

৩. তাৎক্ষণিক শিরোনাম অডিও বা ভিডিওর ক্ষেত্রে কোনো দৃশ্য বা শব্দের একটি শিরোনাম তাৎক্ষণিকভাবে তৈরি হয়ে যাবে এই সুবিধার মাধ্যমে। আর কাজটি ওয়াই-ফাই সংযোগ ছাড়াই করা যাবে। এমনকি এয়ারপ্লেন মোড চালু অবস্থাতেও।

৪. বড় পরিসরে ফ্যামিলি লিংক অ্যান্ড্রয়েড ১০–এর সব মুঠোফোনেই এখন থেকে ফ্যামিলি লিংক সুবিধা পাওয়া যাবে। যাতে পরিবারের ছোট সদস্য বা যারা মুঠোফোনের পর্দা থেকে মুখ সরাতে পারে না, তাদের নজরে রাখা যায়।

৫. ফোকাস মোড একসঙ্গে অনেক অ্যাপ প্রয়োজন পড়তে পারে। কিন্তু মাঝেমধ্যে তা বিরক্তিকর হয়ে দাঁড়ায়। এ জন্য নিজের প্রয়োজন অনুযায়ী এখন থেকে এক চাপেই প্রয়োজনমতো অ্যাপ বন্ধ করে রাখা যাবে। যাতে বিরক্তির কারণ না হয়ে দাঁড়ায়।

৬. পরিষ্কার শব্দ অ্যান্ড্রয়েড ১০-এ সাউন্ড অ্যামপ্লিফায়ার নামে নতুন সুবিধা যুক্ত হয়েছে। এতে পডকাস্ট শোনা, ভিডিও দেখা কিংবা ফোনে কথা বলার সময় কোলাহল কমিয়ে জোরালো পরিষ্কার শব্দ শোনার সুবিধা দেবে।

৭. গোপনীয়তা গুগলের ভাষ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে প্রায় ৫০টি গোপনীয়তা ও নিরাপত্তা সুবিধা রয়েছে। ফোনের কোনো অ্যাপ যদি অবস্থানসংক্রান্ত তথ্য ব্যবহার করে, তাহলে তা সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হবে। আর গুগল প্লে এখন থেকে কোনো অ্যাপের প্রয়োজনীয় ত্রুটি সংশোধনের কাজ বা তা জানিয়ে দিতে পারবে, অ্যাপটির পূর্ণাঙ্গ হালনাগাদের আগেই।

৮. নতুন ইমোজি ৬৫টি নতুন ইমোজি যুক্ত হচ্ছে এতে। যার ৫৩টিতে লিঙ্গ অনুযায়ী আলাদা আদল সমর্থন করবে।

৯. উন্নত জেশ্চার নির্দেশনা এক অ্যাপ থেকে অন্য অ্যাপে, সামনে বা পেছনে যাওয়া এবং অন্যান্য কাজে জেশ্চার নির্দেশনা উন্নত করা হয়েছে অ্যান্ড্রয়েড ১০-এ।

১০. ফোল্ডেবল ফোনের উপযোগী যে ফোনগুলো ভাঁজ করা যাবে সেগুলোতে এক পর্দায় একসঙ্গে একাধিক কাজ করা যাবে। সাধারণত বর্তমানে একসঙ্গে দুটি অ্যাপ চালানো যায়। কিন্তু ফোল্ডেবল ফোনে দুইয়ের অধিক কাজ করা যাবে। প্রথম আলো

এন্ড্রয়েড ১০
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত