• মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬
  • ||

টুইটারের প্রধান নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাকড

প্রকাশ:  ৩১ আগস্ট ২০১৯, ১৩:০২
আন্তর্জাতিক ডেস্ক

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইট অ্যাকাউন্ট ১৫ মিনিট হ্যাকারদের নিয়ন্ত্রণে ছিল। ৪০ লাখ অনুসারীর ওই অ্যাকাউন্ট থেকে সেসময় আপত্তিকর ও বর্ণবাদী টুইট, রি-টুইটও করা হয়েছিল ।

বলে বিবিসি জানিয়েছে, ‘চাকলিং স্কোয়াড’ নামে একটি দল ডরসির অ্যাকাউন্ট হ্যাক করার কৃতিত্ব দাবি করেছে। মাইক্রোব্লগিং সাইটটির নিরাপত্তা দেয়াল ভেদ করেই অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ নেওয়া হয়েছিল, জানিয়েছে তারা।

এ সোশাল মিডিয়া জায়ান্ট বলছে, হ্যাকাররা অ্যাকাউন্টের সঙ্গে সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ডরসির নামে টুইট, রি-টুইট করতে সক্ষম হয়েছিল।

সম্ভবত ‘সিমসোয়াপিং’ পদ্ধতি ব্যবহার করেই হ্যাকাররা শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েছিল, ধারণা টুইটার সূত্রের।

‘সিমসোয়াপিং’ বা ‘সিমজ্যাকিং’ পদ্ধতিতে সুনির্দিষ্ট কোনো ফোন নম্বরকে নতুন সিম কার্ডে স্থানান্তর করা যায়। সাধারণত মোবাইল অপারেটরের কোনো কর্মীকে ঘুষ দিয়ে বা ফাঁদে ফেলে দুর্বৃত্তরা এ ধরনের কাজ করে।

ডরসির ক্ষেত্রেও হ্যাকাররা মোবাইল নম্বরটি নিয়ন্ত্রণে নেওয়ার পর টেক্সট বার্তা ব্যবহার করে সরাসরি টুইট করতে পেরেছে, ধারণা টুইটার কর্মকর্তাদের।

বেশিরভাগ ব্যবহারকারী এখন অ্যাপের মাধ্যমে এ সোশাল প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারলেও উন্নয়নশীল দেশগুলোতে ইন্টারনেট ডেটার চড়ামূল্যের কারণে টুইটার এখনো অ্যাকাউন্ট সংশ্লিষ্ট মোবাইল নম্বর ব্যবহার করে টুইট, রিটুইটের সুযোগ রেখেছে।

পূর্বপশ্চিমবিডি/এআর

টুইটার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close