Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
  • ||

গরম থেকে রক্ষা পেতে বাজারে আসছে এসি লাগানো টি-শার্ট!

প্রকাশ:  ২৮ আগস্ট ২০১৯, ১৫:৩৩ | আপডেট : ২৮ আগস্ট ২০১৯, ১৫:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

প্রকৃতির নিয়মে গরম পড়বে এটাই নিয়ম। এই গরমে যে কোনো সময় অসুস্থ হয়ে পড়া স্বাভাবিক। এজন্য তো আর বাড়িতে বসে থাকলে চলবে না। যান্ত্রিক জীবনের সাথে তাল মিলিয়ে সবাইকে প্রতিনিয়তই বাইরে যেতে হয়। ঘেমে একাকার হয়ে অস্বস্তি নিয়ে কর্মস্থলে ঢুকতে হয় কর্মজীবী মানুষকে। বিশেষ করে গ্রীষ্মের গরমে সুস্থ থাকাটা বড় চ্যালেঞ্জ। কিন্তু নাগালের মধ্যে এসি পাওয়া তো সব সময় সম্ভব হয় না।তবে এবার এই অস্বস্তি থেকে মুক্তির উপায় মিলতে চলেছে। গরম থেকে রক্ষা পেতে এবার আসছে এসি লাগানো টি-শার্ট!

জামা পরেই যাতে এসির আরাম ভোগ করা যায় সম্প্রতি সেই ব্যবস্থাই তৈরি করেছে রিওন পকেট নামের একটি ব্লুটুথ ডিভাইস।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রযুক্তি প্রতিষ্ঠান সনি নিয়ন্ত্রিত একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এই বিশেষ প্রযুক্তির টি-শার্ট বাজারে আনতে চলেছে। ব্লুটুথ দিয়ে চলবে এই ডিভাইস। এর নাম রাখা হয়েছে ‘রিওন পকেট।’ ছোট আকৃতির ওয়ালেটের মতো দেখতে এই ডিভাইস টি-শার্টে লাগিয়ে নিলেই বাইরের কাঠফাটা রোদেও পাওয়া যাবে এসির মতো ঠান্ডা হাওয়া।

কিন্তু ডিভাইসটি যেকোনো পোশাকে লাগানো যাবে না। ডিভাইসটি ব্যবহার করার জন্য সিলিকন নির্মিত বিশেষ একটি টি-শার্ট পরতে হবে। টি-শার্টটির পেছন দিকে ঘাড়ের কাছাকাছি অংশে একটি পকেট থাকবে, সেখানেই রাখা হবে ডিভাইসটি।

একটি অ্যাপ দিয়ে ডিভাইসটিকে নিয়ন্ত্রণ করা যাবে। ডিভাইসটি লাগিয়ে বাইরের তাপমাত্রার চেয়ে সর্বোচ্চ ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কম অনুভব করতে পারবেন ব্যবহারকারী। ডিভাইসটি যে শুধু গরমের দিনে ব্যবহার করা যাবে তা–ই নয়, বরং শীতকালেও ব্যবহার করা যাবে এটিকে। তখন এর কাজ হবে সম্পূর্ণ উল্টো। সর্বোচ্চ ৮ ডিগ্রি তাপমাত্রা বাড়িয়ে নিয়ে বাইরের হাড়কাঁপানো ঠান্ডা থেকে রক্ষা পেতে পারবেন ব্যবহারকারী।

তবে চাইলেও সবাই এখনই এই টি-শার্ট পরতে পারবেন না। বিশেষভাবে নির্মিত এই টি-শার্ট প্রাথমিকভাবে কেবল জাপানেই পাওয়া যাবে। একবার চার্জ দিলে ডিভাইসটি একটানা দেড় ঘণ্টা চলতে পারবে। ডিভাইসটি পুরোপুরি চার্জ হতে সময় লাগবে দুই ঘণ্টা। প্রাথমিক পর্যায়ে এর দাম নির্ধারণ করা হয়েছে ১২০ ডলার, অথ্যাৎ ১০ হাজার টাকার কিছু বেশি যা বাংলাদেশি মুদ্রায়।

পূর্বপশ্চিমবিডি/জিএম

এসি লাগানো টি-শার্ট,তীব্র গরম,প্রযুক্তি,বাজার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত