Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
  • ||

১০৮ মেগাপিক্সেল ক্যামেরার ফোন আনছে স্যামসাং

প্রকাশ:  ২২ আগস্ট ২০১৯, ১৬:১৮
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

চীনের শাওমির সঙ্গে একজোট হয়ে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর আনছে স্যামসাং। চলতি বছরের মে মাসেই ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার ফোন বাজারে এনেছিলো স্যামসাং। এবার বিশ্বে প্রথমবার ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর বাজারে নিয়ে এলো এই সংস্থা।

এক সপ্তাহ আগেই প্রথমবারের মতো স্যামসাংয়ের মেগাপিক্সেল স্মার্টফোন ক্যামেরা সেন্সর দিয়ে তোলা ছবি দেখিয়েছে শাওমি। এবারে আরও ৫০ শতাংশের বেশি পিক্সেল যোগ করা হয়েছে নতুন সেন্সরে।

স্যামসাংয়ের দাবি এবারই প্রথম স্মার্টফোনের ক্যামেরার ক্ষেত্রে ১০ কোটি পিক্সেলের মাইলস্টোন পার করা হয়েছে। সুতরাং এই সেন্সরের মাধ্যমে মোবাইলে তোলা ছবি হবে দারুণ ঝকঝকে।

সংস্থাটি আরও দাবি করছে, স্মার্টফোনের ক্যামেরার সংজ্ঞা বদলে দেবে এই ক্যামেরা সেন্সর। তবে প্রশ্ন উঠছে, এত বেশি মেগাপিক্সেলের ছবি কি সত্যিই প্রয়োজন? একজন সাধারণ স্মার্টফোন ব্যবহারকারী বা একজন উঠতি ফটোগ্রাফার ১০৮ মেগাপিক্সেলের ছবি তুলবেন কিনা, তাই নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ক্যামেরা বিশেষজ্ঞরা। কারণ, এত বেশি মেগাপিক্সেলের সঙ্গে ছবিগুলির রেজুলেশন অনেকটাই বেশি হবে। এত বেশি রেজুলেশনের ছবি ফোনের মেমোরিতে অনেকটাই জায়গা দখল করে নেবে।

তবে, সেই বিষয়েও ভেবেছে স্যামসাং। এই ক্যামেরা সেন্সরর দিয়ে উচ্চমানের ২৭ মেগাপিক্সেলের ছবিও তোলা যাবে। এ ক্ষেত্রে ৪টি পিক্সেলের সমন্বয় তৈরি হবে এক-একটি পিক্সেল। এর ফলে ছবির রেজুলেশন কমতে পারে। কিন্তু, ছবিতে ডিটেলস বেশি থাকবে। কম আলোতেও এর ফলে ভাল ছবি তোলা সম্ভব হবে।

স্যামসাংয়ের নতুন সেন্সরটিতে স্মার্ট-আইএসও প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। ফলে কম বা বেশি আলোয় স্বয়ংক্রিয়ভাবে সেন্সরের আইএসও নিয়ন্ত্রিত হবে।


পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

স্যামসাং
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত