• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

মোগলাই পরোটা তৈরির সহজ রেসিপি

প্রকাশ:  ২১ জুলাই ২০১৯, ১৮:০৬
পূর্বপশ্চিম ডেস্ক

মোগলাই পরোটা আমাদের সকলের কাছেই অত্যন্ত পছন্দের ও পরিচিত খাবার। বিকেলের নাস্তায় চটজলদি বানিয়ে ফেলা যায় এ খাবারটি। আপনাদের জন্য আজ মোগলাই পরোটার রেসিপিটি দেয়া হলো

উপকরণ ময়দা- ১ কাপ

ডিম- ২টি

কাঁচামরিচ- ২টি (কুচি)

ধনেপাতা কুচি- ১ টেবিল চামচ

গরম মসলা গুঁড়া- সামান্য

বিট লবণ ও চাট মসলা – সামান্য (ঐচ্ছিক)

গোলমরিচ গুঁড়া- সামান্য

পেঁয়াজ- ১টি (কুচি)

লবণ- স্বাদ মতো

তেল- পরিমাণ মতো

প্রস্তুত প্রণালি

ময়দার সঙ্গে সামান্য লবণ ও দুই টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। একটু একটু করে পানি দিয়ে মসৃণ ডো তৈরি করতে হবে। ডো মথে নিয়ে একটি বাটিতে রাখতে হবে। সামান্য তেল হাতে লাগিয়ে ডোয়ের চারপাশে লাগাতে হবে। এবার পাতলা প্লাস্টিক দিয়ে বাটি ঢেকে আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে।

এ ফাকে ডিমের মিশ্রণটি বানিয়ে নিতে হবে। এজন্য একটি বাটিতে পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, লবণ, গরম মসলা গুঁড়া ও গোলমরিচ গুঁড়া দিয়ে হালকা হাতে মাখিয়ে নিতে হবে। এতে দুটি ডিম ভেঙে দিতে হবে। মিশ্রণটি একটু পাতলা থাকবে।

ময়দার ডো দুইভাগ করে নিতে হবে। প্রতিটি ভাগ পাতলা করে বেলে নিতে হবে। রুটির উপর ডিমের মিশ্রণের অর্ধেক অংশ দিয়ে দিতে হবে। এবার রুটি দুই দিক থেকে ভাঁজ করে নিতে হবে। বাকি দুটি পাশও ভাঁজ করে সামান্য চেপে নিতে হবে। চুলায় ফ্রাই প্যানে তেল গরম করে ডুবো তেলে মাঝারি আঁচে ভাজতে হবে পরোটা। কারণ চুলার আঁচ বাড়িয়ে দিলে ভেতরের অংশ সেদ্ধ হবে না। উল্টেপাল্টে ভালো করে পরোটা ভেজে নিতে হবে। নামিয়ে তেল ঝরিয়ে পিস পিস করে কেটে নিন। চাট মসলা ও বিট লবণ উপরে ছিটিয়ে টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন মচমচে মোগলাই পরোটা।


পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

মোগলাই পরোটা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত