Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
  • ||

হাড় মজবুতে ক্যালসিয়াম সমৃদ্ধ ৬ খাবার

প্রকাশ:  ১৭ জুলাই ২০১৯, ১৬:৩৮ | আপডেট : ১৭ জুলাই ২০১৯, ১৭:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

ক্যালসিয়াম সমৃদ্ধ ৬ টি খাবার যা হাড়ের জন্য বেশ উপকারী

আমাদের দেহের বিভিন্ন চাহিদা পূরণ করতে অনেক ধরনের খাবার খেয়ে থাকি। আমাদের দেহে ভিটামিন, মিনারেল, প্রোটিন সরবরাহ করে থাকে বিভিন্ন রকমের খাবার। এছাড়া আরও অনেক ধরনের উপাদানই আমাদের দেহের জন্য বেশ প্রয়োজনীয় । এদের মধ্যে ক্যালসিয়াম অন্যতম।

কারণ ক্যালসিয়াম আমাদের দেহের একটি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ করতে সাহায্য করে।

ক্যালসিয়াম দেহের হাড় মজবুত করতে সহায়তা করে।ফলে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার সম্পর্কে জেনে রাখা উচিত। যা আমাদের দেহের হাড় মজবুতে সহায়তা করে থাকে।

১. দুধ:

সর্বোৎকৃষ্ট ক্যালসিয়াম সমৃদ্ধ একটি খাবার হচ্ছে দুধ। শুধুমাত্র বাচ্চাদের জন্যই না এটি প্রাপ্ত বয়স্কদের জন্যও একটি অতি প্রয়োজনীয় একটি খাবার। দুধ দেহে খুব সহজেই জারিত এবং শোষিত হয়ে থাকে। যা শারীরিক বৃদ্ধি ঘটাতে এবং হাড় মজবুত করতে সহায়তা করে থাকে।

২. দই:

দই প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। এতে প্রায় ৪০০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে যা হাড় মজবুত করতে সাহায্য করে।

৩. মটরশুটি:

মটরশুটিতেও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যেগুল হাড় মজবুত করে। এক্ষেত্রে ক্যালসিয়াম বৃদ্ধির জন্য আপনি বিভিন্ন জাতের মটরশুটি খেতে পারেন।

৪. সবুজ শাক সবজি:

বিভিন্ন প্রকারের সবুজ শাক সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে। যেমন ধরুন বিভিন্ন শাক, শালগম, বাধাকপি, লেটুস পাতা, মাশরুমে ও ঢেঁড়সে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা হাড় গঠনে সহায়তা করে।

৫. বিভিন্ন ঔষধি এবং মসলা:

বিভিন্ন ধরনের ঔষধি অর্থাৎ তুলসী পাতা, পুদিনা পাতা, দারুচিনি এবং মসলা জাতীয় খাবার যেমন রসুন ইত্যাদিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা শরীরের বিভিন্ন হাড় মজবুত করে থাকে।

৬. কমলা :

কমলা একটি সাইট্রাস জাতীয় ফল। এতে শুধু ক্যালসিয়ামই নয় ভিটামিন ডি আছে যেগুলো শরীরের হাড় মজবুত করে। তাই প্রতিদিন সকালে নাস্তার সময়ে এক গ্লাস কমলার জুস খেলে শরীরের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করবে এবং হাড় মজবুত করবে।


পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

ক্যালসিয়াম
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত