Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
  • ||

নখ দেখে ক্যান্সারের লক্ষণ বোঝার উপায়  

প্রকাশ:  ১৭ জুলাই ২০১৯, ১৫:৩৯ | আপডেট : ১৭ জুলাই ২০১৯, ১৫:৫১
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

ক্যান্সার একটি মরণব্যাধি। বিভিন্ন ধরনের ক্যান্সারে প্রতিনিয়ত বিশ্বব্যাপী মারা যাচ্ছে বহু সংখ্যক মানুষ। এই মরণব্যাধির যেমন বিভিন্ন প্রকার রয়েছে, তেমনি রয়েছে আলাদা লক্ষণও।

একদিন হয়তো হঠাৎ হাত বা পায়ের নখে লম্বাটে একটা দাগ দেখতে পেলেন। হয়তো ভাববেন, ভিটামিন বা ক্যালসিয়ামের অভাব, খাওয়া দাওয়া করলেই সেরে যাবে। কিন্তু না, নখের এই দাগটিও আসলে এক ধরনের স্কিন ক্যান্সারের লক্ষণ।

সাধারণত স্কিন ক্যান্সারের কথা শুনলে আমরা শরীরের তিল চেক করার কথা ভেবে থাকি। কারণ আমরা জানি যে, তিলের যেকোনো পরিবর্তন হলো স্কিন ক্যান্সারের অন্যতম প্রধান উপসর্গ। তবে আমরা অনেকেই জানিনা যে, নখও মেলানোমার লক্ষণ প্রকাশ করতে পারে।

এ উপসর্গ সম্পর্কে অনেকেই জানেন না।

সাবুনগুয়াল মেলানোমা বা নেইল মেলানোমা হলো একটি স্কিন ক্যান্সার। এ ক্যান্সারেটি নখের নিচে হয়ে থাকে। মেলানোমায় আক্রান্ত ০.৭-৩.৫ শতাংশ রোগীর স্কিন ক্যান্সার হলো নেইল মেলানোমা। আমেরিকান অ্যাকাডেমি অব ডার্মাটোলজির প্রতিবেদন অনুযায়ী, নেইল মেলানোমা একটি বিরল ক্যান্সার হলেও এ রোগের লক্ষণগুলো জেনে রাখা প্রয়োজন।

নখের নিচে কালো বা বাদামী রেখার আবির্ভাব হতে পারে নেইল মেলানোমার একটি প্রধান লক্ষণ। নখে কালো ক্ষত হওয়া সবচাইতে মারাত্বক। আর সঙ্গে যদি নখের পাশ দিয়ে রক্তপাত হয় এবং প্রদাহ তৈরি হয় তবে দ্রুত চিকিত্‍সকের শরণাপন্ন হওয়া উচিত। কারণ এটি 'মেলানোমা'র পূর্বাভাস, যা এক ধরনের ক্যান্সার।

তবে এটা মনে রাখতে হবে যে, ব্ল্যাক ব্যান্ড বা কালো রেখাই নেইল মেলানোমার একমাত্র উপসর্গ নয়। নেইল মেলানোমার অন্যান্য লক্ষণগুলো হলো:

১।নখের চারপাশে কালো ত্বক,

২।নখ ভেঙে যাওয়ার প্রবণতা,

৩। নখের নিচে রক্ত বা পুঁজ।

কেবলমাত্র স্কিন ক্যান্সার নয়, অধিক কার্যকর চিকিৎসার জন্য যেকোনো ক্যান্সারই দ্রুত শনাক্ত করা প্রয়োজন। তাই আপনার নখের নিচে ডার্ক মার্ক বা কালো দাগ দেখলে অথবা অন্যকোনো সন্দেহজনক উপসর্গ লক্ষ্য করলে অবিলম্বে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।


পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

নখ ক্যান্সার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত