Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
  • ||

ব্রেইন টিউমারের গোপন লক্ষণগুলো জেনে নিন!

প্রকাশ:  ১১ জুলাই ২০১৯, ১৬:২৫
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

ব্রেইন টিউমার মারাত্মক একটি রোগ। অথচ এর লক্ষণ অন্যান্য রোগের মতোই সাধারণ। এখনও অনেক মানুষ আছে যারা ব্রেইন টিউমারের লক্ষণগুলো সম্পর্কে জানেন না। এজন্য শুরুতে অনেকে বুঝতে পারেন না তিনি ব্রেইন টিউমারে আক্রান্ত কিনা। ফলে নিজের সতর্ক থাকতে হবে।

এখনও অনেক মানুষ আছে যারা ব্রেইন টিউমারের লক্ষণগুলো সম্পর্কে জানেন না। কিন্তু এটি খুবই মারাত্মক একটি রোগ। যা খুব কম সংখ্যক মানুষেরই হয়। তবে একবার হয়ে গেলে ফলাফল খুব ভালো হয় না। আর এই রোগের গোপন কিছু লক্ষণ আছে যা অনেকেই বুঝতে পারেন না। আর যখন বুঝে তখন হয়তো অনেক দেরি হয়ে যায়। জেনে নেয়া যাক ভয়াবহ এ রোগটির নীরব লক্ষণগুলো সম্পর্কে-

মাথাব্যথা

ব্রেইন টিউমার হলে তীব্র মাথাব্যথা হয় আর এই মাথাব্যথা সহজে কমে না। মাঝে মাঝে সকালবেলা ঘুম থেকে উঠার সঙ্গে সঙ্গেই মাথাব্যথা শুরু হয়ে থাকে। ওষুধ খেয়েও এ রোগ ভালো না হলে চিকিৎসকের শরণাপন্নহতে হবে।

কমে যায় দৃষ্টিশক্তি

ব্রেইন টিউমার হলে দৃষ্টিশক্তি কমে যাওয়ার মতো লক্ষণও দেখা যায়। এই লক্ষণটিকে ডাক্তাররা বলেন বাইটেম্পোরাল হেমিয়ানোপসিয়া। এই কারণে ঘরের আসবাবপত্রে ঘন ঘন ধাক্কা খাওয়া বা গাড়ি অ্যাক্সিডেন্ট করার প্রবণতা দেখা যায়।

দুর্বলতা ও ক্লান্তি

দুর্বলতা ও ক্লান্তি অনেকেরই হয়ে থাকে। তবে এটা কোনও কোনও সময় ব্রেইন টিউমারের লক্ষণ হিসেবে কাজ করে। এজন্য বেশিদিন ধরে দুর্বলতা ও ক্লান্তি চলতে থাকলে ডাক্তারের পরামর্শ নিন।

কথা গুছিয়ে বলতে না পারা

শব্দ গঠনের জটিলতা ব্রেইন টিউমারের আরেকটি অন্যতম লক্ষণ। কথা গুছিয়ে বলতে না পারা, তোতলানো, জিনিসপত্রের নাম মনে রাখতে না পারা অথবা অন্য মানুষ কি বলছে সেটা বুঝতে না পারা এই লক্ষণগুলো ব্রেইন টিউমারের প্রধান লক্ষণ।

খিটখিটে মেজাজ

ঘনঘন মনমরা হয়ে থাকা, রাগ এবং দুশ্চিন্তায় অনেকেই আক্রান্ত হয়ে থাকেন। তবে এইসব মানসিক লক্ষণগুলো যদি কারো মধ্যে আগে থেকে দেখা না যায় অর্থাৎ হঠাৎ করে দেখা যায়ত তবে তা ব্রেইন টিউমার হতে পারে।

কানে তালা লাগা

যদি কানের এক পাশ থেকে শুনতে না পান অথবা ক্রমাগত কানে তালা লাগছে এরকম টের পান তাহলে আপনার টিনিটাস হয়েছে। এটি ব্রেইন টিউমারের লক্ষণ।

বন্ধ্যাত্ব

যেসব নারীর ব্রেইন টিউমার হয়েছে তাদের সন্তান জন্মদানে জটিলতা হয়। সন্তান জন্ম নিলেও গর্ভবতী মায়ের বুকের দুধ কমে যায়।

শরীরের ভারসাম্য হারিয়ে ফেলা

যদি হাটতে অসুবিধা হয়, বিশেষ করে অন্ধকারে এবং হাটার সময় একপাশে কাত হয়ে হাঁটেন, তাহলে বুঝে নিন মস্তিস্কের সেরেবেলাম অংশে টিউমার হতে পারে।

এই লক্ষণগুলো থাকলেই ব্রেইন টিউমার হবে এমনটি নয়। তবে এগুলোর মধ্যে একাধিক লক্ষণ দেখা দিলে ঘরে বসে না থেকে চিকিৎসকের পরামর্শ নেওয়াই সবচেয়ে ভালো সিদ্ধান্ত।


পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

স্বাস্থ্য
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত