Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
  • ||

রোদ ছাড়া আমসত্ত্ব তৈরি করুন দশ মিনিটে

প্রকাশ:  ১০ জুলাই ২০১৯, ১৮:২৪
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

বর্তমান সময় পাকা আম খুব সহজলভ্য একটি ফল। আম যেমন সকলের কাছে খুব পছন্দের। তেমনি আমসত্ত্ব নাম শুনলেই এনেকের জ্বিভে পানি চলে আসে। তবে রোদে আমসত্ত্ব তৈরি করতে হলে রোদে শুকাতে হয়। তবে রাজধানির অনেক বাসায় রৌদই পাওয়া যায় না। সে ক্ষেত্রে অনেকের আমসত্ত্ব তৈরির ইচ্ছা থাকা সত্যেও তা তৈরি করতে পারেন না।

তাই আজ আপনাদের জানাবো কিভাবে রোদে শুকানো, চুলার নিচে শুকানোর ঝামেলা ছাড়াই তৈরি করবেন আমসত্ত্ব। চুলায় রান্না করেই তৈরি করবেন আমসত্ত্ব যেখনে নাই কোন ওভেনের ঝামেলা।

উপকরণ:

১। আম

২। চিনি

৩। বিট লবন

৪। ধনিয়া গুড়া

৫। শুকনো মরিচ

৬। ২টা ফুট কালার

প্রস্তুত প্রণালী:

প্রথমে ভাল ভাল আম বেছে নিবেন। তার থেকে কিছু আম সিদ্ধ করে চেলে নিবেন যাতে কোন আমের কোন আশঁ না থাকে। যে পরিমান আম নিতে হবে ঠিক সে পরিমান চিনি নিতে হবে। যদি ৪ কাপ আম নেয়া হয় তবে ৪ কাপ চিনি নিতে হবে। এর সাথে এক চামচ বিট লবন নিতে হবে। তারপর এগুলো জ্বাল দিয়ে ঘন করতে হবে। কালার মিলাতে চাইলে যখন ঘন হয়ে যাবে তখন অর্ধেক পরিমান তুলে নিতে হবে। আর কালার না মিলাতে চাইলে রান্না করে একেবারে শুকিয়ে ফেলতে হবে। এর সাথে এক চামচ ভাজা মসলা নিতে হবে। ভাজা মসলা হিসেবে ধনিয়া গুড়া এবং শুকনো মরিচ ভেজে নেয়া জেতে পারে। সেই সাথে নিয়ে নিতে হবে ২ টি ফুট কালার। যে অর্ধেক আপনি জ্বাল দিয়ে শুকিয়ে নিবেন। তার সাথে একটি কালার মিক্স করে জ্বাল দিতে হবে ঘন হয়ে গেলে একটি বোর্ডের ওপর তেল লাগিয়ে তার ওপর এটি নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।

বাকি যে অংশ নামিয়ে রাখছিলেন সে অংশ এবার তৈরি করতে হবে। বাকি অংশ আবার চুলায় দিয়ে দিতে হবে। তার সাথে দিতে হবে ভাজা মসলা এবং আর একটি রং। তারপর এটি ভালো করে ভেজে নিতে হবে। ভাজা হলে একটি বোর্ডের ওপর ঢেলে এটি ঠান্ডা করে নিতে হবে। তারপর এটি যখন ঠান্ডা হয়ে শক্ত হয়ে যাবে তখন কেটেঁ নিতে হবে। এ ভাবেই আপনি রৌদ ছাড়া খুব সহজে তৈরি করে নিতে পারেন মজাদার আমসত্ত্ব।


পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

রেসিপি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত