• মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭
  • ||

শাহী মুর্গ মুসল্লম তৈরির সহজ রেসিপি

প্রকাশ:  ০৭ জুলাই ২০১৯, ১৪:৩৩ | আপডেট : ০৭ জুলাই ২০১৯, ১৪:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক

চিকেন খেতে পছন্দ করে না এমন কাউকে খুঁজে পাওয়া খুবই কষ্টকর। পরিবারের ছোট বড় সকলের কাছে পছন্দনীয় খাবার এটি। ছোট বেলা থেকেই মূর্গ মুসল্লমের নাম শুনে এসেছি আমরা সকলে। মূর্গ মুসল্লম হলো একটি ঐতিহাসিক শাহী পদ। মহম্মদ বিন তুঘলক থেকে অযোধ্যার নবাবদের অতি প্রিয় ছিল এই পদ। এই পদটি বহুদিনই সাধারণ মানুষের নাগালের বাইরে চিল। তবে এই ঐতিহাসিক শাহী মুর্গ মুসল্লম খুব সহজেই বাড়িতে তৈরি করা সম্ভব।

সম্পর্কিত খবর

    উপকরণ:

    মুরগির মাংসের টুকরো- সোয়া কেজি

    গরম মশলা গুঁড়া- ১ চা চামচ

    লবণ- ৫ চা চামচ

    হলুদগুঁড়া- ১ চা চামচ

    দই- ১ কাপ

    শুকনা মরিচের গুঁড়া- ২ চা চামচ

    লবঙ্গ- ১ চা চামচ

    গোলমরিচ দানা- ১২ টা

    দারুচিনি- ২ টুকরো

    বড় এলাচ- ৮ টা

    বাদাম- ২০ টা

    কাঁচামরিচ- ৪ টা

    রসুন- ২০ কোয়া

    আদা- ২০ গ্রাম

    জিরে- ১ চা চামচ

    ধনিয়া- ২ চা চামচ

    তেল- ১ কাপ

    পেঁয়াজ কুচি- ১/২ কেজি

    পানি- পৌনে এক কাপ

    টোম্যাটো পিউরি- ১/২ কেজি

    মউরি- ১ টেবিল চামচ

    ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ

    প্রস্তুত প্রণালী:

    মুরগির টুকরো কাঁটা দিয়ে ফুটো ফুটো করে নিতে হবে। কাঁচা মরিচ, ১২ কোয়া রসুন ও অর্ধেক আদা একসঙ্গে বেটে নিতে হবে। এবার মুরগির টুকরোগুলো বাটা মশলা, গরম মশলাগুঁড়া, ১ চা চামচ লবণ, হলুদগুঁড়া, দই ও অর্ধেক শুকনা মরিচ গুঁড়া দিয়ে ভাল করে মেখে আধ ঘন্টা ম্যারিনেট করে রাখতে হবে।

    এবার একটা প্যানে লবঙ্গ, গোলমরিচ, দারুচিনি, বড় এলাচ, বাদাম, জিরে ও ধনে একসঙ্গে শুকনা করে ভাজতে হবে। আর একটা পাত্রে তেল গরম করে বাকি রসুন (৮ কোয়া) ও পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজগুলো হালকা সোনালি বাদামি রং হওয়া পর্যন্ত ভাজতে হবে। ভাজা ও কষা মশলার সঙ্গে বাকি আদা (১০ গ্রাম) পানি (আধ কাপ) ছিটিয়ে একসঙ্গে বেটে ফেলতে হবে। মুরগির টুকরোগুলো মাখানো মশলা থেকে আলাদা করে তুলে নিতে হবে।

    এবার কুকার জোর আঁচে বসিয়ে তেল গরম করতে হবে।

    মুরগির টুকরোগুলো দু’ভাগে গরম তেলে ছেড়ে হালকা বাদামি করে ভেজে তুলে রাখতে হবে। এরপর কুকারে বাকি তেলে বাটা মশলা দিয়ে ২ মিনিট মতো ভাজতে হবে। এবার এতে মুরগির টুকরোগুলো ম্যারিনেসনের মশলা, থেঁতো করা টোম্যাটো, বাকি মরিচগুঁড়া (১ চা চামচ) লবণ ও (৪ চা চামচ) মিশিয়ে ভাল করে নাড়তে হবে।

    এবার এতে বাকি পানি টুকু মিশিয়ে দিন। আঁচ কমিয়ে ৫ মিনিট রান্না করতে হবে। এবার কুকারের ঢাকনা খুলে ধনে পাতা কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।


    পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

    মুর্গ মুসল্লম
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close