Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬
  • ||

মার্কিন নিষেধাজ্ঞার পর কম দামে মিলছে হুয়াওয়ে ফোন

প্রকাশ:  ২৭ মে ২০১৯, ১৬:০৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

যুক্তরাষ্ট্রে হুয়াওয়েকে কালো তালিকাভুক্তি এবং গুগলের অ্যান্ড্রয়েড সেবা বন্ধের ঘোষণার পর মুখ থুবড়ে পড়েছে চীন প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে হুয়াওয়ের তৈরি মোবাইল ফোনের দাম কমতে শুরু করেছে।

চলতি বছরে সেরা ফ্ল্যাগশিপের তকমা জুটলেও হুয়াওয়ের পি৩০ প্রোর জনপ্রিয়তা এখন কমে গিয়েছে। এক হাজার ১৫০ ডলারের ফোনটি এখন ১৩০ ডলারেই বিক্রি করা হচ্ছে।

আমেরিকায় স্মার্টফোন কেনাবেচার একটি সাইটে এমন দাম চাওয়া হচ্ছে বলে জানিয়েছে ফোর্বস ম্যাগাজিন। তারা বলছে, চীনা স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ের এই ফ্ল্যাগশিপ ফোনের দাম প্রায় ৯০ শতাংশ পড়তির দিকে।

চমৎকার ডিজাইনসহ দীর্ঘস্থায়ী ব্যাটারি এবং লেইকা কোয়াড ক্যামেরার বিশেষত্বের জন্য পি৩০ ফোনটি অল্প কয়েকদিনেই সবার নজর কারে।

ওই সময় ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের একটি প্রতিবেদনে বলা হয়, বছরের পর বছরে ধরে ৫০ শতাংশ প্রবৃদ্ধি ধরে রেখেছে হুয়াওয়ে। আন্তর্জাতিক বাজারে শীর্ষে থাকা স্যামসাং থেকে হুয়াওয়ের দূরত্ব এখন একেবারেই কম।

তবে এরই মধ্যে মার্কিন ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে গুগলের নেওয়া সিদ্ধান্তের ফলে পশ্চিমে বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়তে হচ্ছে হুয়াওয়েকে। গুগল ইতোমধ্যে হুয়াওয়েকে সেবা না দেওয়ার ঘোষণা দিয়েছেন। হুয়াওয়ের আগামীর অপারেটিং সিসটেম ও অ্যাপস্টোর নিয়েও চলছে আলোচনা। তবে অস্তিত্ব রক্ষায় ইতোমধ্যে নিজস্ব অ্যাপস্টোর তৈরির বিষয়ে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

পিপিবিডি/এস.খান

হুয়াওয়ে,মোবাইল
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত