• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

অস্ট্রেলিয়াপ্রবাসী ৮ মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান

প্রকাশ:  ০৪ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৯
নিজস্ব প্রতিবেদক

অস্ট্রেলিয়াপ্রবাসী ৮ মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিয়েছে উইমেন্স কাউন্সিল অস্ট্রেলিয়া ও বাংলা সংবাদপত্র ‘প্রভাত ফেরী’। গতকাল শনিবার (৩ সেপ্টেম্বর) এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা ও স্বনামধন্য চিকিৎসক অরূপ রতন চৌধুরী ও বীর মুক্তিযোদ্ধা জাকির হাসানের স্ত্রী শাহান আরা জাকির।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ‘প্রভাত ফেরী’র প্রধান সম্পাদক কাজী শ্রাবন্তী আশরাফী বলেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের ত্যাগ ও অবদান অবিস্মরণীয়। আজকের এই অনুষ্ঠানে তাদের প্রতি শ্রদ্ধা আর কৃতজ্ঞতার প্রকাশ করছি।

বিশেষ অতিথি অরূপ রতন চৌধুরী বলেন, আজ আপনারা মুক্তিযোদ্ধাদের সম্মানিত করে নিজেরাই সম্মানিত হলেন। প্রবাসে এসেও দেশের প্রতি আপনাদের ভালোবাসায় আমি অভিভূত।

শাহান আরা জাকির বলেন, আমি বিয়ে করেছিলাম এক পঙ্গু মুক্তিযোদ্ধাকে।

বাংলাদেশের আর্থসামাজিক অবস্থার কারণেই আমার পরিবার এতে রাজি ছিলো না। আমি জানতাম, আমি দেশের একজন গর্বিত মানুষকে বিয়ে করছি।

তিনি আরো বলেন, অস্ট্রেলিয়ায় মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের প্রতি প্রবাসীদের সম্মান জানানোর এই উদ্যোগ দৃষ্টান্ত হয়ে থাকবে।

শাহান আরা জাকির মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ে তাদের সংগ্রামের গল্প শুনিয়ে দর্শকদের আবেগাপ্লুত করেন।

তিনি জানান, ১৯৭১ সালে ১৭ বছরের কিশোর কাজী জাকির হাসান ছিলেন ৪৫ মুক্তিসেনার অপারেশন গ্রুপের কমান্ডার। হানাদার বাহিনীর পুঁতে রাখা মাইনে তার ডান পা উড়ে যায়।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন ফয়জুন নাহার পলি, ফাহাদ আসমার, হাবিবুর রহমান ও রতন কুন্ডু। সংগীত পরিবেশন করেন নিলুফা ইয়াসমীন, অমিয়া মতিন ও মিঠু স্বপ্ন। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন নৃত্যাঞ্জলি একাডেমীর কর্ণধার মৌসুমী সাহা।

সোলায়মান দেওয়ান আশরাফী ও সাবেক কাউন্সিলর শাহে জামান টিটুর সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচালনা করেন আকিদুল ইসলাম।

পূর্বপশ্চিমবিডি/এআই

অস্ট্রেলিয়া,প্রবাসী,মুক্তিযোদ্ধা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close