• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭
  • ||

যুক্তরাষ্ট্রে আজ অন্য রকম ঈদ!

প্রকাশ:  ৩১ জুলাই ২০২০, ১২:০৪
প্রবাস ডেস্ক

যুক্তরাষ্ট্রে শুক্রবার উদযাপিত হচ্ছে অন্য রকম পবিত্র ঈদুল আজহা। সবার জন্য আনন্দের বার্তা নিয়ে এসেছে ঈদুল আজহা। মহামারী করোনাভাইরাসের ছোবল থেকে রক্ষা পেতে প্রায় পাঁচ মাস ধরে যুক্তরাষ্ট্রের কোটি কোটি মানুষ সরকারি আদেশে এখনও ঘরবন্দি। একই আদেশের আওতায় লাখ লাখ প্রবাসী বাংলাদেশিরাও ঘরবন্দি। ফলে এবারের পবিত্র ঈদুল আজহা সবার কাছেই হয়েছে নিরানন্দের ঈদ। ইতোমধ্যে বিভিন্ন অঙ্গরাজ্যের মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো থেকে ঈদুল আজহার জামাতের ঘোষণা দিয়েছেন। বাংলাদেশি পরিচালিত বিভিন্ন মসজিদে ২/৩ দফা করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছেন। প্রত্যেক জামাতে ৫০/৭০ জনের বেশি মুসল্লি নামাজ পড়তে পারবে না বলে উল্লেখ করা হয়। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে শুক্রবার (৩১ জুলাই) ঈদের নামাজ আদায়ের ইচ্ছে থাকলেও অনেকের তেমন আগ্রহ নেই জামাতে নামাজ পড়ার। কারণ লোকসমাগমের মাঝে যেতে এখনও অনেকের মনে আতংক বিরাজ করছে।

যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধুষ্যিত নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকি'র বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো থেকে ঈদুল আজহার জামাতের ঘোষণা দিয়েছেন। বাংলাদেশি পরিচালিত বিভিন্ন মসজিদে ২ দফা করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে ঘোষনা দেন। প্রত্যেক জামাতে ৫০/৭০ জনের বেশি মুসল্লি নামাজ পড়তে পারবে না বলে উল্লেখ করা হয়।

যুক্তরাষ্ট্র প্রবাসী ইসলামিক চিন্তাবিদরা ঘরেই ঈদের নামাজ আদায়ের পক্ষে যুক্তি উপস্থাপন করেছেন। তারা বলেছেন, ঘরে ঈদের নামাজ আদায় করতে কোন বাঁধা নেই। সবাইকে ঈদের নামাজ ঘরে আদায়ের পরামর্শ দিয়েছেন তাঁরা।

ইতোমধ্যে বিভিন্ন অঙ্গরাজ্যের মসজিদ ও ইসলামিক সেন্টারগুলো থেকে ঈদুল আজহার জামাতের ঘোষণা দিয়েছেন। গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের সর্বত্রই একই দিনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। এর আগে প্রায় দু'দিনে ঈদের জামাত হতো। এবারের কোন ধরনের বিভ্রান্তি হচ্ছে না বলে জানিয়েছেন বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারের কর্মকর্তারা।


পূর্বপশ্চিমবিডি/এসএম

যুক্তরাষ্ট্র,ঈদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close