• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাল বাংলাদেশি শিক্ষার্থীরা

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২২
প্রবাস ডেস্ক

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে বিভিন্ন দেশ থেকে পড়তে যাওয়া ভিন্ন ভাষাভাষীর শিক্ষার্থীরা শুক্রবার (২১ ফেব্রুয়ারি) কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে।

বিশ্ববিদ্যালয়ে নির্মাণ করা অস্থায়ী শহীদ মিনারে ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশ, নাইজেরিয়া, সোমালিয়া, জাম্বিয়া থেকে আসা শিক্ষার্থীরা।

এসময় তারা সমস্বরে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ ও ‘আমি বাংলায় গান গাই’ গান গেয়ে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে বাংলাকে মাতৃভাষা করার জন্য ভাষা শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে এক মিনিট নিরবতা পালনের করেন তারা।

বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্রবিদ্যা বিভাগের ছাত্র কলকাতার অভ্রদ্যুতি দাস বলেন, পশ্চিম বাংলার রাজধানী কলকাতায় আগেও কিছু কিছু জায়গায় ভাষা দিবসের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কিন্তু এবার প্রথম বাংলাদেশের সহপাঠী বন্ধুদের সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।

অনুষ্ঠানের আয়োজক ও বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র বাংলাদেশের তারিক রিয়াজ জানান, মায়ের ভাষার গুরুত্ব ও মাতৃভাষার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য বাঙ্গালিরা যে সংগ্রাম করেছে সে সম্পর্কে সবাইকে জানাতে পারার মতো একটি উদ্যোগ নেয়া অনেক আনন্দের।

প্রসঙ্গত, বর্তমানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের ৪০ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন।


পূর্বপশ্চিমবিডি/এএম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস,যাদবপুর বিশ্ববিদ্যালয়,কলকাতা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close