• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

স্পেনে ফ্ল্যাট ভাড়ার নিয়ন্ত্রণসহ ৬ দফা দাবিতে প্রবাসীদের বিক্ষোভ

প্রকাশ:  ০৩ নভেম্বর ২০১৯, ১১:০৮
স্পেন প্রতিনিধি

স্পেনে বাড়িভাড়া আইনের কার্যকর প্রয়োগ ও ভাড়ার হার নিয়ন্ত্রণে যথাযথ কর্তৃপক্ষ গঠন করে তার বাস্তবায়নের দাবিতে মাদ্রিদে র‌্যালি ও বিক্ষোভ-সমাবেশ করছে স্পেনের বিভিন্ন মানবাধিকার সংগঠন ও অভিবাসীরা।

বুধবার (২৮ অক্টোবর) কয়েক হাজার স্থানীয় আদিবাসীদের সঙ্গে উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশিরাও র‌্যালি এবং বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণ করে ক্ষোভ প্রকাশ করছেন।

স্পেনের বিভিন্ন শ্রমিক ও মানবাধিকার সংগঠনের আমন্ত্রণে বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার তত্ত্বাবধানে ছয় দফা দাবিসংবলিত ব্যানার নিয়ে প্রবাসী বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করেন।

র‌্যালিটি রাজধানী মাদ্রিদের জিরো পয়েন্ট খ্যাত সল, লাভাপিয়েস, লেগাছপি, সান্তা মারিয়া হয়ে লেনসন মেন্ডেলা পার্কে এসে এক সমাবেশের মাধ্যমে শেষ করা হয়। এ সময় পর্যটকদের বাসা ভাড়া দেয়া বন্ধ, কন্টাক্ট ছাড়াওয়ার্ক পারমিট, অবৈধ প্রবাসীদের জন্য ডিক্লারেশন ও কর্মসংস্থানসহ ছয় দফা দাবি তুলে ধরেন প্রবাসীরা।

দাবিগুলো হলো- পর্যটকদের বাসা ভাড়া দেয়া বন্ধ, পুলিশী হয়রানি ও বর্ণবাদীদের বিদেশিদের ওপর নির্যাতন ও জুলুম বন্ধ, কর্মসংস্থান সৃষ্টি, কাজের কন্টাক্ট ছাড়া রেসিডেন্স কার্ড প্রদান, স্প্যানিশ পাসপোর্ট এর জন্য ল্যাঙ্গুয়েজ পরীক্ষা বাতিল এবং প্রবাসীদের জন্য ডিক্লারেশন সহজ করা।

স্প্যানিশ টিভি উপস্থাপক আনা রুসার উপস্থাপনায় বক্তব্য দেন, রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে তররেস পেরেজ পেপা, রেড সলিরিদাদ এর আকখিদা নিলেস, সেন্দাদে কুইদাদের কার্লুস মাইতে, তেরিতোরিও ডোমেস্টিকের প্রতিনিধি রাফা, সিন্টিকেটো মান্তেরর সেরিন, তাবাকারোলা কার্লুস, বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, মো. জুলহাস, নূর মোহাম্মদ বাদশা, মো. হামিদ, জুয়েল রানা, সজল বড়ূয়াসহ বিভিন্ন সংগঠনের শীর্ষ স্থানীয় নেতারা।

সমাবেশে স্প্যানিশ, বাংলাদেশি, মরক্কো, আফ্রিকান, সেনেগালসহ বিভিন্ন দেশের প্রবাসী শ্রমিক-জনতা অংশ নেন।

র‌্যালীতে অংশগ্রহণকারীরা বললেন, গোটা বিশ্বের ন্যায় স্পেনে ও প্রবাসীদের ন্যায্য দাবিগুলো এখনও পূরণ হয়নি। এখনো প্রবাসীসহ স্থানীয় শ্রমিকরা মালিক পক্ষের কাছে শোষিত হচ্ছে। এসব লিগ্যাল দাবি পূরণ করার জন্যই তারা রাজপথে নেমে এসেছেন।


পূর্বপশ্চিমবিডি/ইমি

স্পেন,বিক্ষোভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত