• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭
  • ||

ডেঙ্গুর ভয়ে দেশে আসছেন না যুক্তরাজ্য প্রবাসীরা

প্রকাশ:  ০৮ আগস্ট ২০১৯, ০০:১৬ | আপডেট : ০৮ আগস্ট ২০১৯, ০০:২০
পূর্বপশ্চিম ডেস্ক

গত ১৪ বছর ধরে ব্রিটেনে স্থায়ীভাবে বসবাস করছেন জহিরুল ইসলাম শাহীন। এই প্রথম তিনি পরিবার পরিজনের সঙ্গে ঈদ করার ইচ্ছায় চার সদস্যের পরিবারের জন্য প্রায় সাড়ে ৪ লাখ টাকা খরচ করে টিকেট কিনেন। ৬ আগস্ট তাদের বাংলাদেশের উদ্দেশে রওয়ানা হওয়ার কথা থাকলেও শুধুমাত্র ডেঙ্গু আক্রান্ত হওয়ার ভয়ে তিনি ফ্লাইট বাতিল করেছেন। অফারের টিকেট কেনায় তার পুরো টাকাটাই গচ্ছা দিতে হয়েছে।

জহিরুল ইসলাম আক্ষেপ করে বলেন, বিলেত প্রবাসী হওয়ার পর এই প্রথম ঈদের মধ্যে সামার হলিডে পড়ায় দেশে ঈদ উযযাপন করার পরিকল্পনা করেছিলাম। সেই সঙ্গে আমার ৩ এবং ১০ বছরের ছেলে দু'জনই কতো পরিকল্পনা করেছে দেশে এক মাস থেকে কি কি করবে সেসব নিয়ে! ওদেরও মন ভেঙে গেছে!

শুধু জহিরুল ইসলাম শাহীন নয়, ডেঙ্গু আতঙ্কে প্রবাসীরা ঈদে বাংলাদেশে আসা কমিয়ে দিয়েছেন। এরমধ্যে ৬ আগস্ট স্বামী সন্তান নিয়ে দেশে বেড়াতে গিয়ে ইটালি প্রবাসী হাফসা লিপি নামে এক নারীর মৃত্যুতে আরও বেশি আতঙ্ক ছড়িয়ে পড়েছে প্রবাসীদের মধ্যে।

তবে সিলেটে ডেঙ্গুর প্রকোপ কম থাকায় সিলেটের যাত্রীরা এখন পর্যন্ত কোন যাত্রা বাতিল করেননি বলে জানান ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটির অন্যতম বড় ট্রাভেল এজেন্সী হিলসাইড ট্রাভেলস গ্রুপের চেয়ারম্যান হেলাল উদ্দিন খান।

বিভিন্ন ট্রাভেলস এজেন্টদের সঙ্গে কথা বলে জানা গেছে ঢাকাসহ অন্যান্য অঞ্চলের প্রবাসীরা চেষ্টা করছেন ঈদ এবং সামার হলিডের সময়ের দেশে ভ্রমণের টিকেট পরিবর্তনের। আর যারা রিস্ক নিয়ে বাংলাদেশে আসছেন তারাও মশার উপদ্রুপ থেকে রক্ষা পাওয়ার জন্য বিভিন্ন ধরনের স্প্রে, ক্রিম, ওষুধ কিনে নিচ্ছেন।

আগামী ১১ আগস্ট ব্রিটেন প্রবাসী সাংবাদিক সালেহ আহমেদ পরিবার পরিজন নিয়ে বাংলাদেশে আসছেন। বাড়তি সতর্কতা হিসেবে তিনি প্রায় ১০ হাজার টাকার মশার উপদ্রব থেকে বাচার জন্য ওষুধ কিনেছেন।

পূর্বপশ্চিমবিডি/এস.খান

ডেঙ্গুর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close