Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬
  • ||

মালয়েশিয়ায় মানবপাচার, একমাসে গ্রেফতার ৪৬ বাংলাদেশি

প্রকাশ:  ০৪ আগস্ট ২০১৯, ১৬:৫৩ | আপডেট : ০৪ আগস্ট ২০১৯, ১৬:৫৫
আহমাদুল কবির, মালয়েশিয়া
প্রিন্ট icon

ফের সক্রিয় হয়ে উঠছে মানবপাচার চক্র। চক্রের প্ররোচনায় সাগরপথে মালয়েশিয়া প্রবেশের দায়ে আটক হচ্ছে বাংলাদেশিরা। গত একমাসে ৪৬ বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ। উভয় দেশের কঠোর অবস্থানের পরও সাগরপথে চলছে মানবপাচার।

শনিবার (৩ আগস্ট) ব্যাটালিয়ন চারের একটি অভিযানে সেলাংগারের কামপুং তাংজুন সেপাং এলাকা থেকে ১৩ জন বাংলাদেশিকে আটক করে। ব্যাটেলিয়ান চারের কমান্ডার জুলফেন্ডি সাংবাদিকদের জানান, আটককৃত সবাই এদেশে অবৈধভাবে প্রবেশে করে। এরপর তারা প্রাইভেটকারে করে গন্তব্য স্থানে যাওয়ার সময় সন্দেহ হলে ওই প্রাইভেটকার চেক করে ১৩ জন বাংলাদেশিসহ স্থানীয় চারজনকে আটক করে পুলিশ।

গত ৬ জুলাই অবৈধ প্রবেশের দায়ে আটক হয় আরো ৩৩ বাংলাদেশি। একটি সূত্রে জানা গেছে, মালয়েশিয়া থেকে সবুজ সংকেতের মাধ্যমে বাংলাদেশ থেকে অবৈধপথে মালয়েশিয়ায় বাংলাদেশিদের নিয়ে আসছে মানবপাচার চক্র। যার নেপথ্যে রয়েছে উভয়দেশের রাঘব বোয়ালরা। জনপ্রতি তিন থেকে চার লাখ টাকা চুক্তির বিনিময়ে মালয়েশিয়ায় নিয়ে আসছে।

পৌঁছানোর পর টাকার বিনিময়ে মুক্তি দেওয়া হয় এ পথে আসা বাংলাদেশিদের। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবাসী ক্ষেভে প্রকাশ করে বলেন, যতদিন না এ চক্রের মূল উৎপাটন না করা হয় ততদিন সাগর পথে লোক আসবেই। ঢিলেঢালা অবস্থানে থেকে এ পথ করা যাবেনা। ওই প্রবাসী বলেন, আটক হওয়া বাংলাদেশিদের বাড়িতে যোগাযোগ করলেই বেরিয়ে আসবে কারা এই কলকাঠি নাড়ছে এবং কারা এই মানবপাচারের সঙ্গে জড়িত।

এদিকে দেশটিতে থাকা অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সে দেশের সরকার। ১লা আগস্ট থেকে শুরু হয়েছে বিফোরজি নামের এ কর্মসূচি। ইতিমধ্যে বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীরা মালয়েশিয়া ছাড়তে শুরু করেছে। এ কর্মসূচির অধীনে প্রায় ৪ লাখ অবৈধ অভিবাসী যার যার দেশে ফিরে যাবে বলে বলছে দেশটির ইমিগ্রেশন বিভাগ

পূর্বপশ্চিমবিডি/পিএস

মালয়েশিয়া,মানবপাচার,বাংলাদেশি
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত