• সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯
  • ||

সম্মাননা পাচ্ছেন গীতিকবি সুজন হাজং 

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০২২, ১৭:৩০
বিনোদন ডেস্ক

বিষয়ভিত্তিক গান তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছেন গীতিকবি সুজন হাজং। বিশেষ দিন উপলক্ষে গান লিখে নিজস্ব অর্থায়নে সেগুলো পেশাদার সঙ্গীত পরিচালকদের দিয়ে সুর করাচ্ছেন। অতঃপর জনপ্রিয় শিল্পীদের কণ্ঠে তুলে দিচ্ছেন সেসব গান। গত কয়েক বছরে বাংলাদেশ-ভারতের স্বনামধন্য সব কণ্ঠশিল্পীরা সুজন হাজংয়ের গানে কণ্ঠ দিয়েছেন।

বিষয়ভিত্তিক গানে বিশেষ অবদান রাখায় এ বছর ‘আনন্দ লহরী পারফর্মেন্স অ্যাওয়ার্ড ২০২২’র বিশেষ সম্মাননা পেতে যাচ্ছেন সুজন হাজং। আগামী ২৫ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় ‘আনন্দ লহরী পারফর্ম্যান্স অ্যাওয়ার্ড ২০২২’র অন্যান্য ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে তিনি এ বিশেষ সম্মাননা গ্রহণ করবেন।

সুজন হাজংয়ের লেখা বিষয়ভিত্তিক গানের মধ্যে বেশ কিছু তুমুল প্রশংশিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে নচিকেতার কণ্ঠে ‘ভোরের সূর্য’ ও শুভমিতার কণ্ঠে ‘আবার এসো পিতা’, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মুজিবের জন্মদিন উপলক্ষে অবন্তী সিঁথির কণ্ঠে ‘আমাদের বঙ্গমাতা’, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বেলাল খান ও আতিয়া আনিসার কণ্ঠে ‘আলোকবর্তিকা’ ও কিশোর, লিজা, পুলক, পুতুলের কণ্ঠে ‘জনতার মঞ্চে’, শেখ রাসেলের জন্মদিনে অবন্তী সিঁথির কণ্ঠে ‘ভোরের আকাশ’, জাতীয় শোকদিবসে বঙ্গবন্ধুকে নিয়ে সুবীর নন্দীর কণ্ঠে ‘ধানমন্ডির বত্রিশ নম্বর’, ফাহমিদা নবীর কণ্ঠে ‘পিতার রক্তে’ ও নিশিতা বড়ুয়ার কণ্ঠে ‘রক্তমাখা সিঁড়ি’ তার মধ্যে অন্যতম।

এ ছাড়া শেখ রাসেলকে নিয়ে সুজন হাজংয়ের কথায় ফাহমিদা নবীর ‘ছোট্ট রাসেল সোনা’, মুহিন খানের ‘রাসেল আমাদের স্বাধীনতা’, সুমন কল্যাণের ‘শেখ রাসেলের ক্রন্দন’, সুস্মিতা সাহার ‘রাসেল আমাদের বাংলাদেশ’ শিরোনামের হৃদয়স্পর্শী গানগুলোও শ্রোতাদের কাছে প্রশংসা পেয়েছে।

পরিবেশ নিয়ে পপ গায়িকা মেহরীনের কণ্ঠে ‘লিভ অন আর্থ’ ও কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে নিয়ে সুমন কল্যাণের কণ্ঠে ‘বাংলার অহমিকা’ শিরোনামের বিষয়ভিত্তিক গানগুলো শ্রোতাদের কাছে ব্যাপক সমাদৃত হয়েছে।

সুজন হাজংয়ের লেখা আওয়ামী লীগের উন্নয়ন ও সাফল্য নিয়ে সাব্বির ও লিজার কণ্ঠে ‘উন্নয়ন’ শিরোনামের গানটিও বহুল প্রচারিত।

হাজংরা এই উপমহাদেশে টংক, তেভাগা, হাতিখেদা, জমিদার প্রথা উচ্ছেদ, ব্রিটিশবিরোধী আন্দোলনসহ একাত্তরে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং পঁচাত্তরে বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদে সক্রিয় ভূমিকা পালন করেন। সুজন হাজং এই সংগ্রামী হাজং জনগোষ্ঠী থেকে ওঠে আসা একজন প্রতিভাবান মেধাবী তরুণ গীতিকার।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গীতিকবি,সুজন হাজং,গান,সম্মাননা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close