• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

শিল্পী সমরজিৎ রায় চৌধুরী মারা গেছেন

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০২২, ১৬:১২
বিনোদন ডেস্ক

না ফেরার দেশে পাড়ি জমালেন খ্যাতিমান চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। রোববার (৯ অক্টোবর) বেলা ২টা ৪০ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেছেন।

খ্যাতিমান এই চিত্রশিল্পীর মৃত্যুর খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার ছেলে সুরজিৎ রায় চৌধুরী।

তিনি জানান, গত তিনদিন তার বাবার শরীরের অবস্থার অবনতি হয়। জ্বর কোনোক্রমেই নামছিলো না। ৫ সেপ্টেম্বর থেকে তিনি হাসপাতালে ছিলেন। এক সপ্তাহ পর তাকে বাসায় নেওয়া হয়। ১৫ সেপ্টেম্বর শারীরিক অবস্থার অবনতি হলে সেদিন আবার তাকে হাসপাতাল ভর্তি করা হয়। আজ সেখানেই তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

সমরজিৎ রায় ১৯৬০ সালে তৎকালীণ সরকারি আর্ট ইনস্টিটিউট (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) গ্রাফিক ডিজাইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। ১৯৬০ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে যোগ দেন এবং সেখানে ৪৩ বছর চাকরিজীবন শেষে অধ্যাপক হিসেবে ২০০৩ সালে অবসর গ্রহণ করেন। পরবর্তীতে তিনি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির চারুকলা এবং প্রদর্শন কলা বিভাগের ডিন হিসেবে ২০১০ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুপারনিউমারেরি অধ্যাপক হিসেবে যোগ দেন।

সমরজিৎ রায় চৌধুরী (জন্ম ১৯৩৭) হলেন একজন বাংলাদেশি চিত্রশিল্পী। তিনি গ্রাফিক ডিজাইনে স্নাতক ডিগ্রি অর্জন করলেও প্রথম থেকেই সৃজনশীল সুকুমার শিল্পচর্চায় করেছেন এবং নিরীক্ষাধর্মী শিল্পচর্চার সঙ্গে জড়িত ছিলেন। চিত্রকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৪ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

চিত্রশিল্পী,সমরজিৎ রায় চৌধুরী,মৃত্যু
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close