• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
  • ||

প্রতারণার অভিযোগে জে কে মজলিশের বিরুদ্ধে আরটিভির মামলা

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪১
বিনোদন ডেস্ক

হারিয়ে যাওয়া আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী গান গণমানুষের কাছে পৌঁছে দিতে বেঙ্গল মিডিয়া করপোরেশনের (আরটিভি) আয়োজন ‘ফোক স্টেশন’। প্রচারের পর থেকেই আরটিভির এ অনুষ্ঠান তুমুল জনপ্রিয়তা পাওয়ায় একে একে চারটি সিজন নির্মাণ করা হয়। অন্যান্য কম্পোজারদের সঙ্গে মিলে ‘ফোক স্টেশন’ রিয়েলিটি শো’র গানগুলোর মিউজিক রি-এরেঞ্জ করার দায়িত্ব দেওয়া হয়েছিলো জে কে মজলিশকে। কিন্তু গানগুলোর স্বত্ব নিয়ে প্রতারণার অভিযোগে তার বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে আরটিভি (মামলা নং ২৮, ১৫/৯/২০২২)।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, অর্থের বিনিময়ে পুরনো জনপ্রিয় লোকসঙ্গীতগুলোর মিউজিক রি-এরেঞ্জ করলেও হয়েছিলো জে কে মজলিশ তিন বছর পর আরটিভি ‘ফোক স্টেশন’র প্রায় আড়াইশো গানের স্বত্ব তার নিজের বলে দাবি করে ইউটিউবে প্রচার করছেন।

সম্পর্কিত খবর

    সুরকার ও সংগীত পরিচালক হিসেবে পরিচিত জে কে মজলিস বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) প্রযোজিত আরটিভির শো ‘ফোক স্টেশন’-এ চুক্তিভিত্তিক কাজ করেও তিনি সেই গানগুলো বিভিন্ন বিদেশি অনলাইন প্লাটফর্মে নিজের নামে প্রচার করছেন। সরাসরি বাংলাদেশ থেকে এর সহযোগিতা করছেন ‘গান বক্স’ নামে একটি প্রতিষ্ঠান; যারা বিভিন্ন ধরনের গান শিল্পী ও কম্পোজারদের কাছ থেকে সংগ্রহ করে বিদেশি অনলাইন প্লাটফর্মে প্রচার করে থাকে।

    জানা গেছে, বিষয়টি নিয়ে একাধিকবার বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) থেকে জে কে মজলিশের সঙ্গে কথা বলা হয়। তিনি অর্থের বিনিময়ে চুক্তিভিত্তিক মিউজিক রি-এরেঞ্জ করেছেন, এ বিষয়টি তাকে বুঝানো হয়। তবুও তিনি তার মতো করেই প্রচার চালাতে থাকেন, যা আরটিভি কর্তৃপক্ষের নজরে আসে। পরবর্তীতে বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) থেকে তাকে আইনি নোটিশও পাঠানো হয়েছিল। কিন্তু এতে কর্ণপাত না করায় বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) কর্তৃপক্ষ জে কে মজলিশসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলার অপর দুই আসামী হলেন- জুয়েল ডি কস্তা ও গান বাকশো মিউজিকের স্বত্বাধিকারী।

    উল্লেখ্য, জে কে মজলিশ যে অনলাইন প্লাটফর্মগুলোতে আরটিভির কপিরাইটকৃত গানগুলো প্রচার করেছে, সেগুলো হলো—স্পটিফি, অ্যাপেল মিউজিক, প্রাইম মিউজিক, জিও সেভেন, ডেজার, ইউটিউব মিউজিক, স্টার আই টিউনসসহ আরও বেশ কয়েকটি প্লাটফর্ম। কপিরাইটের এই বিষয়টি নজরে আসে ফুগা নামের একটি (এমসিএন) প্রতিষ্ঠান থেকে। প্রতিষ্ঠানটি আরটিভি ইউটিউব চ্যানেলের দুই শতাধিক গানে কপিরাইট ক্লেইম করে। যেখানে দাবি করা হয়েছে, আরটিভি ‘ফোক স্টেশন’-এর গানগুলোর সুর স্বত্ব জে কে মজলিশের নামে।

    পূর্বপশ্চিম/ম

    আরটিভি,জে কে মজলিশ
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close