• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
  • ||

গজলশিল্পী ভূপিন্দর সিং মারা গেছেন

প্রকাশ:  ১৯ জুলাই ২০২২, ১১:৫৬
বিনোদন ডেস্ক

ভারতের খ্যাতিমান গজলশিল্পী ভূপিন্দর সিং মারা গেছেন। সোমবার রাতে মুম্বাইয়ের জুহুর হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তার স্ত্রী মিতালি সিংয়ের বরাত দিয়ে ভারতের একাধিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

করোনাভাইরাস পরবর্তী শারীরিক জটিলতায় ভুগছিলেন ভূপিন্দর সিং। গজলশিল্পীর মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই শোকের ছায়া নেমে আসে ভারতের সংগীতজগতে।

ভূপিন্দর সিং ১৯৪০ সালের ৬ ফেব্রুয়ারি পঞ্জাবের অমৃতসরে জন্মগ্রহণ করেন। তার বাবা অধ্যাপক নাথা সিংও একজন সংগীতজ্ঞ ছিলেন। বাবার কাছেই গানের তালিম শুরু। অল ইন্ডিয়া রেডিওতে গান করে তাঁর পেশাগত সংগীত জীবনের যাত্রা হয়। দিল্লি দূরদর্শন সেন্টারের সঙ্গেও যুক্ত ছিলেন শিল্পী। মিঠুন চক্রবর্তী, দেবশ্রী রায় অভিনীত ত্রয়ী ছবিতে ভূপিন্দরের গাওয়া, ‘কবে যে কোথায় কী যে হলো ভুল’ আজও এই প্রজন্মের প্রিয়। তাঁর ভারী কণ্ঠস্বরের মিষ্টি সুরে ‘মৌসম’, ‘সত্তে পে সত্তা’, ‘আহিস্তা’, ‘দুরিয়া’ ছবির গান শ্রোতাদের মনে আলাদা জায়গা করে নিয়েছে। ‘দিল ঢুনতা হ্যায়’, ‘নাম গুম জায়েগা’, ‘এক আকেলা ইস শহর মে’, ‘বিতি না বিতাই রয়না’-এর মতো জনপ্রিয় বলিউডি গান তাঁর কণ্ঠে শ্রোতারা চিরকাল মনে রাখবেন।

১৯৮০ সালে ভূপিন্দর সিং বাঙালি শিল্পী মিতালি মুখার্জিকে বিয়ে করেন। মিতালী মুখার্জির জন্মস্থান বাংলাদেশ। তিনি ১৯৮২ সালে ‘দুই পয়সার আলতা’ চলচ্চিত্রে ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই’ গানে সংগীত পরিবেশনের জন্য বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

পূর্বপশ্চিম- এনই

গজলশিল্পী,ভূপিন্দর সিং
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close