• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯
  • ||

সিডনি প্রবাসী গায়িকা অমিয়া মতিন দেশে এসেছেন

প্রকাশ:  ০৭ জুলাই ২০২২, ১১:৫২ | আপডেট : ০৭ জুলাই ২০২২, ১২:৫৭
বিনোদন প্রতিবেদক

অস্ট্রেলিয়ার সিডনিতে প্রবাসী বাংলাদেশিদের কাছে সুপরিচিত সঙ্গীতশিল্পী অমিয়া মতিন। সম্প্রতি স্বামী প্রকৌশলী আব্দুল মতিনের সঙ্গে বাংলাদেশে এসেছেন তিনি।

সঙ্গীতশিল্পী অমিয়া মতিন সঙ্গীতে হাতেখড়ি সেই শৈশবে। ৭ বছর থেকেই তিনি গান শেখা শুরু করেন। ছোটবেলাতেই গানের প্রতি তার প্রবল আগ্রহ ছিল, যা দেখে তার মা তাকে ধানমন্ডিতে ‘কলিম শরাফী সংগীত ভবনে ‘নজরুল পরিষদ মিউজিক স্কুল’, থেকে ক্ল্যাসিকেল এবং নজরুল সংগীতের উপর গান শিখিয়েছেন। তিনি এনায়েত উল্লাহ খান, মফিজ উদ্দিন, ইয়াকুব আলী খান, সুমন চৌধুরী, বরকত উল্লাহ এবং ফাতেমা তুজ জোহরা থেকেও গানের তালিম নিয়েছেন। এছাড়াও ছায়ানটের শিক্ষক সুমন চৌধুরীর কাছ থেকে নজরুল গীতি ও ক্ল্যাসিকাল গানের তালিম নিয়েছেন।

সম্পর্কিত খবর

    অমিয়া মতিন মূলত নজরুল ও ক্লাসিক্যাল গান গেয়ে থাকেন। ১৯৯৫ সালে তার প্রথম গানের অ্যালবাম ‘যেতে যেতে কিছু কথা’ সঙ্গীতা থেকে বের হয়েছিল। এরপর থেকে তার আরও জনপ্রিয় একক এবং যৌথ অ্যালবাম বের হয়েছে। প্রবাসে ব্যবসা, পারিবারিক কাজ সামলিয়ে নতুন নতুন গানের অডিও এবং ভিডিও অ্যালবাম বের করে চমক দেখিয়েই যাচ্ছেন। জায়গা করে নিয়েছেন শ্রোতাদের হৃদয়ের মণি কোঠায়। এখন পর্যন্ত তার ১৪ টি অডিও এবং ভিডিও অ্যালবাম প্রকাশিত হয়েছে।

    আমিয়া মতিনের প্রথম অডিও অ্যালবাম ১৯৯৫ সালে পুরনো দিনের মর্ডান বাংলা গানের ‘যেতে যেতে কিছু কথা’ সঙ্গীতা থেকে প্রকাশিত হয়েছিল। এরপর একে একে বাসু দেব ঘোষের সুরে ‘যেতে হবে কতদূর’, শেখ সাদী খানের সুর ও সঙ্গীতে ‘মেঘ জমলেই বৃষ্টি হবে’, হারানো দিনের বাংলা গান এর ‘এ রাতের এই গান’, অ্যালবামে অমিয়ার সাথে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী সুবীর নন্দী। শেখ সাদী খান’র সুর ও সঙ্গীত পরিচালনায় ‘অন্তবিহীন রাত্রি’, ‘কে প্রথম কাছে এসেছি’ অ্যালবামটিতে অমিয়া মতিনের সঙ্গে কণ্ঠ দিয়েছেন সাদি মহম্মদ। এছাড়া রয়েছে বাসু দেব ঘোষের ‘স্বরলিপি’, আবু হেনা মোস্তাফা কামালের ‘জানিনা কেন যে ভালো লাগে’ ইত্যাদি।

    তিনি অস্ট্রেলিয়ার সিডনি সহ বিভন্ন অঙ্গরাজ্যে তিনি নিয়মিত গান করেন। প্রবাসী বাংলাদেশিদের বিজয় দিবস, পহেলা বৈশাখ, বইমেলা, স্বাধীনতা দিবস, ২১ ফেব্রুয়ারিসহ সকল অনুষ্ঠানগুলোতে তিনি পারফর্ম করেন। প্রবাসে দেশিয় সংস্কৃতি চর্চা করা এবং সবার মাঝে বাংলা গান গাওয়া অনেক আনন্দের বিষয় বলে অমিয়া মতিন জানান।

    এছাড়াও তিনি যখনই দেশে আসেন বিভিন্ন টেলিভিশন চ্যানেল, পত্রিকা হাউজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়ে তাকে ব্যস্ত থাকতে হয়। দেশে থাকতেও অমিয়া বাংলাদেশ টেলিভিশন এবং রেডিওতে নিয়মিত গান করতেন।

    দেশের বাইরে অমিয়া ইউরোপের নরওয়ে, জার্মানি এবং আমেরিকাসহ বিভিন্ন দেশে লাইভ ‘শো’ তে পারফর্ম করেন। তিনি বাংলা ছাড়াও ইংরেজি, হিন্দি, নরওয়েজিয়ান ভাষায় গান করতে পারেন। ১৯৯৬ সাল থেকে অমিয়া মতিন তার স্বামী প্রকৌশলী আব্দুল মতিন সহ স্থায়ীভাবে অস্ট্রেলিয়ার সিডনিতে বসবাস করছেন।

    পূর্বপশ্চিম- এনই

    প্রবাসী গায়িকা
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close