• রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

অনুসন্ধিৎসু নাটকের দল ‘প্রাকৃতজন’ এর ২০ বছর পূর্তি

প্রকাশ:  ০৮ মে ২০২২, ২০:২৭ | আপডেট : ০৮ মে ২০২২, ২৩:২২
বগুড়া প্রতিনিধি

বগুড়ায় অনুসন্ধিৎসু নাটকের দল ‘প্রাকৃতজন’ পথ চলার ২০ বছর পূর্ণ করেছে। এ উপলক্ষে রোববার (৮ মে) বিকেলে বগুড়ার ‘অ্যামবিশন’ কার্যালয় কেক কেটে দিবসটি উদ্যাপন করেন বিশিষ্ট নাট্যকার ও ইতিহাসবিদ অধ্যাপক মোস্তফা আলী, বগুড়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও বগুড়া সংবাদিক ইউনিয়নের সভাপতি আমজাদ হোসেন মিন্টু, দৈনিক ইনকিলাবের বিশেষ প্রতিনিধি মহসীন আলী রাজু এবং প্রাকৃতজনের প্রতিষ্ঠাতা নাট্যজন সেলিম রেজা সেন্টু।

২০০২ সালের ৮ মে বগুড়ায় প্রাকৃতজনের যাত্রা শুরু হয়। পরবর্তীতে সরকারি আজিজুল হক কলেজ পুরাতন ভবন শাখায় প্রাকৃতজনের একটি শাখা খোলা হয় এবং প্রাকৃতজন ঢাকায় পরবর্তীতে কাজ করা শুরু করে। বাংলাদেশের বগুড়া, ঢাকা শিল্পকলা ও মহিলা সমিতি, বাংলা একাডেমি বইমেলা, কুমিল্লা, চট্টগ্রাম শিল্পকলা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কলকাতা ও শান্তিনিকেতনসহ বিভিন্ন মঞ্চে প্রাকৃতজন নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ করে।

সম্পর্কিত খবর

    প্রাকৃতজন এ যাবৎ ১০টি মঞ্চ নাটক, ৬টি পথ নাটক, ১টি শ্রুতি নাটক মঞ্চে এনেছে। এছাড়াও প্রাকৃতজন, দুই বাংলার থিয়েটার, প্রাককথন ও নাট্য ৩টি নাট্যপত্র প্রকাশ করেছে। গুণী নাট্য ও সংস্কৃতজনদের প্রাকৃতজন পদক, প্রাকৃতজন সম্মাননা ও মুজিব শতবর্ষে বগুড়ার শত প্রবীণ ও নবীন সংস্কৃতজনদের সম্মান জানিয়েছে। প্রাকৃতজন শিশু কিশোরদের নাটকের দল ‘অ আ ক খ’ পরিচালনা করে। প্রাকৃতজন গত ২০ বছরে একাধিক নাটক ও সাংস্কৃতিক বিষয়ে কর্মশালা আয়োজন করেছে।

    বর্ষপূর্তির অনুষ্ঠানে রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা জানিয়ে রবীন্দ্রসংগীত পরিবেশন করেন চৈতী সাহা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাবেক সাধারণ সম্পাদক এবিএম জিয়াউল হক বাবলা, প্রাকৃতজনের সমন্বয়কারী মো: আব্দুল মোমিন, শিশু কিশোর নাটকের দল অ আ ক খ এর সমন্বয়কারী লোমানূর রহমান জুয়েল, প্রাকৃতজনের অধিকর্তা সুফিয়া বেগম শেলি, সংবাদকর্মী সুজন সরকার, নাট্যকর্মী জয় দাস, নাজমুল হাসান প্রমূখ।

    পূর্বপশ্চিম- এন/ই

    প্রাকৃতজন
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close