• রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
  • ||

যে কারণে অনুদানের ৬০ লাখ টাকা ফেরত দিচ্ছেন অমিতাভ রেজা

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৯
বিনোদন প্রতিবেদক
প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ও নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী

'আয়নাবাজি' পরিচালনা করে ব্যাপকভাবে আলোচনায় আসেন অমিতাভ রেজা চৌধুরী। প্রথম সিনেমা পরিচালনা করেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। আলোচিত এই নির্মাতা ২০২০-২১ অর্থবছরের জন্য সরকারি অনুদান চেয়ে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ’র ‘পেন্সিলে আঁকা পরী’র পাণ্ডুলিপি জমা দিয়েছিলেন। সিনেমাটির জন্য ৬০ লাখ টাকা অনুদানও পেয়েছিলেন তিনি। তবে এই সিনেমা নির্মাণ না করে অনুদানের টাকা সরকারকে ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এ তথ্য নিশ্চিত করে অমিতাভ রেজা বলেন, ‘হুমায়ুন আহমেদের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আমি সিনেমাটি বানাচ্ছি না। সিনেমাটির জন্য দশ বছরের প্রস্তুতি নিয়েছি, তিন বছর চিত্রনাট্যের কাজ করেছেন রঞ্জন রব্বানী। দুই দফা সরাসরি হুমায়ূন আহমেদের কাছ থেকে সিনেমাটি নির্মাণের জন্য অনুমোদন নিয়েছি। কিন্তু অনুদান পাওয়ার পর হুমায়ূন আহমেদ ট্রাস্টি বোর্ডের (হুমায়ূন পরিবার) চূড়ান্ত অনুমোদন নিতে গেলে আর্থিক বিষয়সহ বেশ কিছু নতুন শর্ত দেওয়া হয়েছে। যেটি মেনে আমার পক্ষে সিনেমাটি নির্মাণ করা সম্ভব নয়। সে কারণে আমি এমন সিদ্ধান্ত নিয়েছি।’

সম্পর্কিত খবর

    খোঁজ নিয়ে জানা গেছে, হুমায়ূন আহমেদ ট্রাস্টি বোর্ড সিনেমাটি নির্মাণের আগে বড় অঙ্কের অর্থ ও মুক্তির পরেও রেভিনিউ শেয়ার করাসহ বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে। এসব শর্তে সিনেমাটি থেকে সরে এসেছেন খ্যাতিমান এই নির্মাতা।

    অভিতাভ রেজা আরও জানিয়েছেন, এরই মধ্যে ব্যাংক অ্যাকাউন্টে অনুদানের ১৮ লাখ টাকা পাঠানো হয়েছে। ১৮ হাজার টাকা জরিমানা দিয়ে সেই টাকা ফেরত দিচ্ছেন।

    ‘পেন্সিলে আঁকা পরী’ সিনেমাটির প্রযোজক ছিলেন মেহেজাবীন রেজা চৌধুরী, আসাদুজ্জামান ও অমিতাভ রেজা। চিত্রনাট্য লিখেছেন রঞ্জন রব্বানী। পরিচালক অমিতাভ রেজা চৌধুরী।

    পূর্বপশ্চিমবিডি/এসএস

    অমিতাভ রেজা চৌধুরী
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close