• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭
  • ||

দেশে ফিরেই নতুন উদ্যমে গানের ভুবনে ফাহমিদা

প্রকাশ:  ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৮:২০
বিনোদন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতির কারণে লন্ডন থেকে দেশে ফিরতে পারছিলেন না সংগীতশিল্পী ফাহমিদা নবী। কয়েক মাস বিদেশে থেকে দেশে ফেরেন গত মাসে। ফিরেই নতুন উদ্যমে গানের ভুবনে ঝাঁপিয়ে পড়েছেন।

দেশে ফিরেই ফাহমিদা নবী কণ্ঠ দেন বঙ্গবন্ধুকে নিয়ে ‘জাতির জনক’ শিরোনামের একটি গানে। অসীম নট্টর সুরে গানটির মিউজিক ভিডিও শোক দিবসে প্রচারিত হয়। এরপর তিনি গেয়েছেন চারটি মৌলিক আধুনিক গান।

গত ৮ সেপ্টেম্বর প্রকাশ হয়েছে সেখান থেকে একটি গান। ‘সাতকাহন’ শিরোনামের এ গানটির গাওয়ার পাশাপাশি সুর ও কম্পোজিশন করেছেন তিনি। লিখেছেন রঞ্জু রেজা।

গানটি নিয়ে ফাহমিদা নবী বলেন, অনেক দিন ধরে গানটির প্লট মাথায় ঘুরছিল। একটি মানুষ তার জীবনের অনেক বসন্ত পেরিয়ে এসে যখন নিজেকে খুব একাকী মনে করে তখন পুরনো স্মৃতি তার সবচেয়ে বড় সঙ্গী হয়। গীতিকারকে পুরো বিষয়টি বুঝিয়ে দেওয়ার পর তিনি খুব সুন্দর কিছু কথা আমাকে লিখে দিয়েছেন। গানটির রেকর্ডিংয়ের পর যখন মিউজিক ভিডিওর কথা ভাবছি তখন প্রথমেই সুবর্ণা মুস্তাফার মুখটা ভেসে ওঠে। আমি মনে মনে আঁকতে থাকি একটি ফাঁকা রেলস্টেশন, রেলগাড়ি থেকে নামছেন সুবর্ণা আপা। কিন্তু করোনার জন্য তাকে আমি ভিডিওটিতে কাজের কথা বলতেই পারিনি। পরে অন্যরকমভাবে কাজটি করেছি।

সাতকাহনের মিউজিক ভিডিওটি সাদাকালো আর অ্যানিমেশননির্ভর। এ চিন্তা কীভাবে মাথায় এলো জানতে চাইলে ফাহমিদা নবী বলেন, গানের সুর ও কথা পুরনো দিনের, তাই সাদাকালোটা ভালো মানিয়েছে। আর গানটিতে আমি অ্যাকুইস্টিং বাদ্যযন্ত্র ব্যবহার করেছি। বলতে গেলে লাইভ মিউজিকের সঙ্গে গেয়েছি গানটি। অ্যানিমেশন ব্যবহার করার কারণ হলো- আগামীতে একটা সময় পৃথিবী অনেক বদলে যাবে। গাড়ি আকাশে উড়বে। কিন্তু অ্যাকুইস্টিং আর্টের আবেদন ফুরাবে না।

‘সাতকাহন’র আগে ফাহমিদার আরেকটি গান প্রকাশ পেয়েছে। সুজন বড়ুয়ার লেখা ও সজীব দাসের সুরে এ গানটির নাম ‘সেদিন হঠাৎ’। রোমান্টিক এ গানটির লিরিকাল ভিডিও প্রকাশ হয়েছে। এছাড়া বর্ণ চক্রবর্তীর সুর-সংগীতে ‘ভালোবাসা কারে কয়’ গানটির মিউজিক ভিডিওর শ্যুটিং শেষ হয়েছে। শিগগিরই এটি মুক্তি পাবে। বর্ণর সুরে আরেকটি গান করেছেন ফাহমিদা।

গানটি নিয়ে তিনি খুব আশাবাদী। বললেন, করোনাকালে বন্ধুরা কে কোথায় কেমন আছে তা নিয়ে গানটি। নাম দিয়েছি ‘আয় না বন্ধু আরেকটা বার’। গিটারেই সংগীতায়োজনটা করা হয়েছে। কথা লিখেছেন আনিসুজ্জামান জুয়েল। এ গানটি সবার খুব ভালো লাগবে বলে আমার বিশ্বাস।

নতুন গানের পাশাপাশি টেলিভিশনের একক গানের অনুষ্ঠানও করেছেন ফাহমিদা। বিটিভির ‘আমার যত গান’-এ ৮টি গান শুনিয়েছেন ঘরে বসেই। এছাড়া ব্লুজ এন্টারটেইনমেন্ট আয়োজিত ‘ইনডোর অ্যাকুইস্টিক’ নামের একটি নতুন অনুষ্ঠানে ১০টি গান গেয়েছেন তিনি।

ফাহমিদা নবী বলেন, একটি বেসরকারি টিভি চ্যানেলের জন্য ১০জন শিল্পীকে নিয়ে ১০টি এপিসোড হবে এই আয়োজনে। মাইলসের মানাম আহমেদ মিউজিক অ্যারেঞ্জমেন্ট করছেন। অনুষ্ঠানটি দর্শক মহলে সাড়া ফেলতে পারে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

করোনাভাইরাস,ফাহমিদা নবী,গান,ভুবন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close