• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

ইউটিউবে করোনা নিয়ে প্রথমগানের ভিউ সাড়ে চার লাখ

তৈরি হচ্ছে মিজান মালিকের লেখা করোনার আরও পাঁচ গান

প্রকাশ:  ১৩ মে ২০২০, ১৭:২৮ | আপডেট : ১৩ মে ২০২০, ১৯:২৮
বিনোদন প্রতিবেদক

দেশজুড়ে প্রাণঘাতি করোনাভাইরাস সংক্রমণ দিন দিন বাড়ছে। সারা বিশ্বে যখন লাখো মানুষের করুণ মৃত্যু, পবিত্র কাবা ঘরসহ দুনিয়াজুড়ে একে একে মসজিদ বন্ধ হয়ে যাচ্ছে, লকডাউনে নিস্তব্ধ হচ্ছে বিশ্বের ব্যস্ততম শহরগুলো আর জমছে লাশের স্তুপ- । এই বাস্তবতায় মার্চের শেষ সপ্তাহে মিজান মালিকের করোনা নিয়ে একটি কবিতা দিয়ে তৈরি হয়ে যায় গান।

‘প্রার্থনা’ শিরোনামে ওই গানটি গায় শিল্পী খালেদ মুন্না ও প্রীতম। সুর করেছেন খালেদ মুন্না। সঙ্গীত পরিচালক জাহিদ বাসার পংকজ। করোনার কারণে সব কোম্পানির কার্যক্রম স্থবির ও বন্ধ হয়ে যাওয়ায় গানটি সাংবাদিক মিজান মালিকের ব্যক্তিগত ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজ থেকেই আপ করা হয়। এ পর্যন্ত সাড়ে চার লাখ ভিউ সেখানে।

এ ছাড়া যুগান্তর অনলাইন, যমুনা টিভির সকালের বাংলাদেশ অনুষ্ঠান, বাংলা ভিশনের দিনলিপি অনুষ্ঠান, গ্লোবাল টিভির আইপি ভার্সন ও এনটিভি অনলাইনে মিউজিক ভিডিওসহ গানটি আপ করা হয়। এই কয়েকটি মাধ্যম থেকে এ পর্যন্ত প্রায় তিন লাখ দর্শক গানটি শুনেছেন। একই সঙ্গে দেশের বাইরের দর্শকদের জন্য গানটির ইংরেজি সাব টাইটেল করা হয়। তাও এখ লাখ ভিউ ছাড়িয়ে গেছে।

মিজান মালিক একজন পেশাদার অনুসন্ধানী সাংবাদিক। সেরা সাংবাদিকতায় তিনি দুটি রাষ্ট্রীয় পুরস্কার ও টিআইবি পুরস্কারসহ অনেক অর্জন আছে তাঁর ক্যারিয়ারে। কঠিন পরিস্থিতির মধ্যে সাংবাদিকতার মতো একটি ঝুঁকিপূর্ণ পেশায় থেকেও তিনি সৃজনশীল লেখালেখি, গান, কবিতা, ছোট গল্প লিখে যাচ্ছেন। জনপ্রিয় গানের জন্য পেয়েছেন বাচসাস পুরস্কার।

তাঁর ‘প্রার্থনা’ গানের সাফল্যের পর তৈরি করেন ‘আরাধনা’ নামে আরও একটি গান। প্রার্থনা ছিলো বাংলাদেশসহ পুরো বিশ্বে করোনায় আক্রান্ত মানুষের সুস্থতা কামনা করে এবং মানুষের ওপর থেকে এই বিপদ তুলে নিতে মহান সৃষ্টিকর্তার কাছে আকুল আবেদন।

আরাধনা গানটিও করোনাকাল নিয়ে লেখা। তবে আর্জি বা আবেদন ভিন্ন। গীতিকবি মিজান মালিক বলেন, যারা প্রার্থনা গানটি শুনেছেন আড়ালে চোখের পানি ফেলছেন। এমন অনেক শুভার্থী আমাকে জানান তাদের আবেগের কথা। আমি পরে সকলের মনের কথা নিয়ে মহান সৃষ্টিকর্তার কাছে দ্বিতীয় গান ‘আরাধনা’ করলাম। এটি প্রত্যেকের নিজের আরাধনা। একান্ত আরাধনা তাঁর কাছে। যিনি আমাদের সৃষ্টি করেছেন। বিপদ দিয়ে পরীক্ষাও নিচ্ছেন। এ গানটি দরদ দিয়ে গেয়েূছেন শিল্পী খালেদ মুন্না। সুরও করেছেন তিনি।

মিজান মালিক আরও তিনটি গান করেছেন ইতিমধ্যে। ‘মতবাদ’ শিরোনামে একটি গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী রবি চৌধরী। গানের সুরও করেছেন তিনি। সঙ্গীত পরিচালনা করেছেন জাহিদ বাসার পংকজ। মানুষকে মানুষ ভাবার সময় এসেছে। মতবাদে ভাগ করে মানুষকে তার অধিকার থেকে বঞ্চিত করা যাবে না- এই বোধ থেকেই গানটি লেখা হয়েছে বলে জানান তিনি।

দুটি গানের মধ্যে একটি গান র্লিখেছেন এই করোনায় ভালো-মন্দ মানুষ নিয়ে। সমাজটা কেমন আছে তা দেখার চোখ নিয়ে। শখের মানুষ দেখা হলো খুব। এই গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী সুমন রাহাত ও অভি। গানের সঙ্গীত করেছেন জাহিদ বাসার পংকজ।

পঞ্চম গানটি সচেতনতামূলক। করোনা চলে গেছে এমন একটা ভাব নিয়ে মানুষ ঘরে বাইরে ছুটে বেড়াচ্ছে। তাদের আর আটকে রাখা যাচ্ছে না। তাদের নিয়ে করা হয়েছে মিজান মালিকের এই গানটি। গানের সুর করেছেন পংকজ। শিল্পী সুমন রাহাত ও প্রীতম।

মিজান মালিক বলেন, আমি এই করোনার সময়ে চেষ্টা করেছি মানুষের মনের কাছে থাকতে। গানের মধ্য দিয়ে যদি তাদের মনকে স্পর্শ করতে পারি তাতে আমার স্বার্থকতা। করোনা ভয় উপেক্ষা করে রবি চৌধুরী, সুমন রাহাত, খালেদ মুন্না, প্রীতম, অভি, জাহিদ বাসার পংকজসহ যারা স্টুডিতে কাজ করেছেন এবং মিউজিক ভিডিও তৈরিতে সহায়তা করেছেন, তাদের সবার কাছে আমি কৃতজ্ঞ। তারা ঝুঁকি নাও নিতে পারতেন। আমি মনে করি, ভালো কাজে কোন বাঁধাই বাঁধা নয়। দরকার সকলের সমর্থন। দোয়া। ভালোবাসা।

পূর্বপশ্চিম-এনই

মিজান মালিক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close