• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭
  • ||

রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে যেভাবে তৈমুর আলি খানের সম্পর্ক

প্রকাশ:  ০৮ মে ২০২০, ১৩:৫৫
বিনোদন ডেস্ক

তৈমুর আলি খান।বলিউড তারকা কারিনা কাপুর খান ও সাইফ আলি খানের ছেলে । তারকা-সন্তানদের মধ্যে অন্যতম জনপ্রিয় তৈমুর। গুগলে সবচেয়ে বেশি খোঁজার তালিকায়ও তৈমুর থাকে। রয়েছে অনেক ভক্ত। মাত্র তিন বছর বয়সেই প্রচুর ফ্যান ক্লাব রয়েছে তার। ঘর থেকে বের হলেই পাপারাজ্জিরা তৈমুরকে ঘিরে ধরে। তার যেকোনো ছবি বা ভিডিও প্রকাশ মাত্রই অন্তর্জালে ভাইরাল হয়।

কিন্তু আপনি জানেন কি, নোবেল পুরস্কারজয়ী সাহিত্যিক, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে তৈমুর আলি খানের সম্পর্ক রয়েছে? কীভাবে, তাহলে পুরোটা পড়ুন।

ভারতের সংবাদমাধ্যম ফ্রি প্রেস জার্নাল প্রতিবেদনে জানায়, আজ (৭ মে) রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী। বিশেষ এ দিনে সবাই শ্রদ্ধাভরে স্মরণ করছেন কবিকে। এ দিনে জেনে নেওয়া যাক তৈমুর আলি খানের সঙ্গে বিশ্বকবির সম্পর্কের কথা।

বার্তা সংস্থা আইএএনএসকে সাইফ আলি খান এক সাক্ষাৎকারে বলেছেন, জিনগতভাবেই তাঁর সন্তান তৈমুরের প্রতিভা রয়েছে। সাইফ বলেন, ‘সে (তৈমুর) একটুখানি রবীন্দ্রনাথ ঠাকুর, একটুখানি রাজ কাপুর, একটুখানি মনসুর আলি খান পাতৌদি; একটু ভোপালও রয়েছে।’ সাইফও যে আছেন, সে কথা আর বলতে!

কারিনা কাপুর ও সাইফ আলি খানের সন্তান তৈমুর। পিতৃকুলে তৈমুরের দাদা মনসুর আলি খান পাতৌদি। ছিলেন ক্রিকেটার ও পাতৌদির নবাব, তাঁকে পাতৌদির বাঘ বলা হতো। দাদি বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর। তৈমুরের দাদি শর্মিলা রবীন্দ্রনাথ ঠাকুরের বংশধর। মাতৃকুলে শর্মিলা ঠাকুরের নানি লতিকা দেবেন্দ্রনাথ ঠাকুরের নাতনি। রবীন্দ্রনাথ ঠাকুরের বড় ভাই দেবেন্দ্রনাথ, যিনি ছিলেন দার্শনিক, সংগীত সুরকার ও নামকরা লেখক।

একবার ‘বার্ড অব বেঙ্গল’ অভিনেত্রী শর্মিলা ঠাকুর বিনয়ের সঙ্গে বলেছিলেন, ঠাকুর পদবিতে তাঁর খুব বেশি ‘কর্তৃত্ব’ নেই। তবে পদবিটা যে দারুণ সে কথাও স্বীকার করেছেন।

‘হ্যাঁ দারুণ পদবি এটি। এটা আমার উত্তরাধিকার এবং এটি আমাকে অনেক দরজাই খুলে দেয়। এমন পরিবারে জন্ম নেওয়ার সুবিধাই আলাদা। দুর্ভাগ্যক্রমে তিনি (রবীন্দ্রনাথ ঠাকুর) আমার জন্মের তিন বছর আগে মারা যান। সে কারণে তাঁর সঙ্গে আমার কোনো প্রত্যক্ষ যোগাযোগ হয়নি। কিন্তু মায়ের কাছ থেকে আমি অসাধারণ সব গল্প শুনেছি,’ বার্তা সংস্থা পিটিআইকে বলেন শর্মিলা ঠাকুর।

১৮৬১ সালের ৭ মে জন্মগ্রহণ করেন রবীন্দ্রনাথ ঠাকুর এবং মারা যান ১৯৪১ সালের ৭ আগস্ট। আর ১৯৪৪ সালের ৮ ডিসেম্বর জন্মগ্রহণ করেন শর্মিলা ঠাকুর ।

পূর্বপশ্চিমবিডি/জিএম

বলিউড তারকা,কারিনা কাপুর খান,তৈমুর আলি খান,নোবেল পুরস্কারজয়ী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close