• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

‘খালি পেটে মারো, করোনায় মারো না’

প্রকাশ:  ০৮ মে ২০২০, ০২:১৩ | আপডেট : ০৮ মে ২০২০, ০২:১৭
বিনোদন ডেস্ক
অভিনেতা রুদ্রনীল ঘোষ

মহামারি ভাইরাসের মোকাবিলায় বিগত দেড় মাস ধরে ভারতে লকডাউন চলছে। যার জেরে অদূর ভবিষ্যতেই যে দেশের অর্থনৈতিক কাঠামোতে ব্যাপক। প্রভাব পড়তে চলেছে, তা বোধহয় আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। বিশেষ করে ক্ষতিগ্রস্থ হয়েছেন নিম্নবিত্ত শ্রেণির মানুষেরা।

মধ্যবিত্ত দাদা হাঁটলে চটিতে কাদা.. এ ঘর-ও ঘরজুড়ে দিব্যি কাটাচ্ছি। অফিস খুলবে কবে ভগবানও বলেনি। টেনশন নিয়ে আমি রোজ মরি-বাঁচি.. ভাল আছি. খালি পেটে মরে যাও করোনায় মোরো না! মন্তব্য অভিনেতা রুদ্রনীল ঘোষের। মধ্যবিত্ত শ্রেণির একেবারে নগ্ন বাস্তবটা তুলে ধরলেন অভিনেতা। কথা বললেন সেসব মানুষগুলোর হয়ে, যারা চিরকাল ব্রাত্যই রয়ে যায়! আওয়াজ তুললেন মধ্যবিত্তদের ‘মুখপত্র’ হয়ে।

যারা মূলত ‘দিন আনি দিন খাই’ পর্যায়ভুক্ত। রোজগার বন্ধ। ফুরিয়েছে ভাঁড়ারের রসদ। শূন্য পকেট। অনেককেই হয়তো অভুক্ত থেকে কিংবা আধপেটা খেয়ে রাতে ঘুমোতে যেতে হচ্ছে। সরকার থেকে সাধারণ মানুষের অনেকেই তাদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ঠিকই, তবে চিরকালের মতো এবারেও মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা এই যুদ্ধে ব্রাত্যই রয়ে গিয়েছেন। কারণ, ওই যে ট্যাগ ‘মধ্যবিত্ত’। এই দুর্দিনে কোনও ভর্তুকির আওতায় তারা পড়ছেন না। রেশন, চাল-ডাল থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যে বিশেষ কোনও ছাড়ও ধার্য হয়নি তাদের জন্য।

আবার সম্বলটুকু সামলে রাখতেও তাদের কপালে ভাঁজ! রোজকার জীবনযুদ্ধে নাভিঃশ্বাস উঠলেও মুখে কিন্তু তাদের একটাই কথা ভাল আছি। যে ‘ভাল থাকার সংজ্ঞা’র সঙ্গে আমরা মধ্যবিত্ত শ্রেণীর মানুষেরা অতি পরিচিত। জীবনের একেবারে গোড়া থেকেই। কিন্তু তাতে কি? আমরা তো “ভাল আছি”। মধ্যবিত্তদের সেই ‘ভাল থাকার সংজ্ঞা’টাই অভিনেতা রুদ্রনীল ঘোষ আবার মনে করিয়ে দিলেন। চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন এই চরম দুর্দিনে মধ্যবিত্ত শ্রেণির আসল ‘স্টেটাস’টা।

বন্ধ অফিস-কাছারি, কারও বা মাসিক পারিশ্রমিকেও কাটছাঁট হয়েছে। তবু পরিবারের মুখে হাসি ফোটাতে মধ্যাহ্নভোজে মাছের রকমারি পদের জোগান যেমন বন্ধ থাকেনি। তেমনি মাস-মাইনে কমলে ছেলেমেয়েদের ঝাঁ চকচকে স্কুলের ফি’তেও ছাড় মেলেনি। এরকম দিন চলতে থাকলে যে খুব শিগগীরিই ব্যাংক ব্যালেন্সও যে প্রতিবাদী হয়ে উঠবে, তা তো আন্দাজ করাই যায়! মাথা গোঁজার ছাদ রয়েছে, দু’বেলা অন্ন জুটছে ঠিকই, কিন্তু এই কঠিন সময়েও ‘ব়্যাট রেসের’ বাইরে নয় মধ্যবিত্ত শ্রেণী। তাদের কথা কেউ বলে না। মুখে একরাশ ‘পোশাকি’ হাসি নিয়ে রোজকার যুদ্ধ যুঝেও তাদের বলতে হয় ‘আমি ভাল আছি’। উপায় নেই! ব্লাড প্রেসার, সুগার থেকে ‘অভিজাত রোগভোগ’ও তো সঙ্গী, পাছে বাড়ির লোকেরা দুঃশ্চিন্তায় পড়ে! সেসব মানুষগুলোর হয়েই কথা বললেন অভিনেতা রুদ্রনীল ঘোষ। মধ্যবিত্ত শ্রেণির স্ট্রাগল, রূঢ় বাস্তব ফুটে উঠল রুদ্রনীলের কথায়। সম্প্রতি এক ফেসবুক ভিডিওতে মধ্যবিত্তদের সমস্যার কথা তুলে ধরেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/জিএম

মহামারি ভাইরাসে,অভিনেতা,রুদ্রনীল ঘোষ,ভিডিও
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close