• শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬
  • ||

প্রধানমন্ত্রীর হাত থেকে আজীবন সন্মাননা পুরস্কার নিলেন এ টি এম শামসুজ্জামান

প্রকাশ:  ০৮ ডিসেম্বর ২০১৯, ১৭:২৬
বিনোদন প্রতিবেদক

চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ সরকার বেশকিছু ক্যাটাগরিতে প্রতি বছরই ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ প্রদান করে। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালে আজীবন সন্মাননা পুরস্কার পেয়েছেন এ টি এম শামসুজ্জামান। রোববার (৮ ডিসেম্বর বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাত থেকে এ সন্মাননা পুরস্কার গ্রহণ করেন গুনী এই অভিনেতা।

কিছুদিন আগে এ টি এম শামসুজ্জামান অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। এ পরিস্থিতিতে রোববার প্রধানমন্ত্রীর হাত থেকে আজীবন সম্মাননা নেয়ার বিষয়টি নিয়ে আশঙ্কা দেখা দিয়েছিল। তবে শেষ পর্যন্ত সেই জটিলতা কাটিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হন বরেণ্য এই অভিনেতা। প্রসঙ্গত, বার্ধক্যজনিত অসুস্থতায় এ টি এম শামসুজ্জামানকে চলতি বছরের ২৬ এপ্রিল রাজধানীর আসগর আলী হাসপাতালে ভর্তি করানো হয়। গত ২৭ এপ্রিল দুপুরে জরুরি ভিত্তিতে তাকে অপারেশন থিয়েটারে নেয়া হয়। সেখানে অস্ত্রোপচার সফলভাবে শেষ হয়। ২৮ এপ্রিল সকালে তাকে কেবিনে স্থানান্তর করা হয়। এরপর সেখানে তার চিকিৎসা করার পর ঢাকা মেডিকেলে নেয়া হয়। দুই মাসের বেশি সময় চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে বাসায় ফেরেন। এরপর অসুস্থ হলে ২৫ নভেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

ষাটের দশকের শুরুতে ‘বিষকন্যা’ চলচ্চিত্রের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন এ টি এম শামসুজ্জামান। এ ছবিতে তিনি সহকারী পরিচালক ছিলেন। আর ‘জলছবি’ ছবিতে প্রথম কাহিনী ও চিত্রনাট্যকার হিসেবে কাজ করেছেন। এছাড়া অসংখ্য চলচ্চিত্র ও নাটকে অভিনয় করেছেন।

এ টি এম শামসুজ্জামান অভিনয়ে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। শিল্পকলায় অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৫ সালে পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক।

পূর্বপশ্চিমবিডি/ এএ

প্রধানমন্ত্রী,আজীবন সন্মাননা,জাতীয় চলচ্চিত্র পুরস্কার,এ টি এম শামসুজ্জামান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত