• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬
  • ||

জাতীয় চলচ্চিত্র পুরস্কার

‘সিরিয়াস অভিনেতাকে বানিয়ে দিলো কৌতুক অভিনেতা’

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০১৯, ১৩:৫৮ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৯, ১৫:৩৫
আসিফ আলম

অভিনেতা ‘ফজলুর রহমান বাবু’ যিনি ছোট পর্দা থেকে শুরু করে বড় পর্দা দাপটের সাথেই অভিনয় করে জয় করে নিয়েছেন লাখো দর্শকদের হৃদয়। ছোট পর্দায় দেখিয়েছেন তার অভিনয়ের মুন্সিয়ানা। বাদ যায়নি বড় পর্দাও। ‘মনপুরা’, ‘হালদা’, ‘অজ্ঞাতনামা’, ‘দহন’ সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে তার অভিনয় শৈলী দিয়ে হয়েছেন বেশ প্রশংসিত।

সম্প্রতি ঘোষণা করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। গুনী এই অভিনেতা এবার সেরা কৌতুক অভিনেতা বিভাগে জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ ছবিতে অভিনয়ের জন্য ২০১৭ সালের সেরা কৌতুক অভিনেতা হয়েছেন তিনি।তবে এই নিয়ে বেশ ক্ষোভ তার।

বিষয়টি নিয়ে ফজলুর রহমান বাবু পূর্বপশ্চিমকে বলেন, আমাকে যেই চরিত্রের জন্য কৌতুক চরিত্রে পুরস্কার দেওয়া হয়েছে সেটা কোনো কমেডি চরিত্র ছিল না। এটা একটা সিরিয়াস চরিত্র ছিল। তবে এই চরিত্রটি মানুষ ইনজয় করেছে। এটা এক রকম খল চরিত্রই ছিল। যেখানে দেখানো হয়েছে একজন লোভি মানুষ, অনেক উচ্চাকাঙ্ক্ষা তার। লোভে পড়ে একের পর এক অপরাধ করে চলে সে। চরিত্রটি হয়তো মজার ছিল, কিন্তু কৌতুক চরিত্র ছিল না।

তিনি আরও বলেন, পুরস্কারের বিষয়গুলো নিয়ে সবসময় কমবেশি বির্তক হয়। সেই জায়গা থেকে আমি কিছু বলবো না। তবে ব্যক্তিগতভাবে বলতে গেলে, আমার অভিনয় বা চলচ্চিত্র যারা দেখেছে, তারা যদি মনে করে আমরা সেই চলচ্চিত্র অথবা চরিত্রের জন্য পুরস্কার পাবো তাহলে সেটাই আসল প্রাপ্য। কিন্তু আমি এই জায়গা থেকে পুরস্কার পাইনি। আর এ বিষয়টি সবাইকে কিছুটা ধাক্কাও দিয়েছে। জাতীয় পুরস্কার একটি রাষ্ট্রীয় সম্মাননা। এটি নিয়ে ছেলে খেলা করা উচিত নয়। যে যেটার প্রাপ্য তাকে সেভাবেই সম্মানিত করা উচিত।

বেশ ক্ষোভ নিয়েই এই অভিনেতা বলেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা হওয়ার পর থেকেই অনেকের ফোন পেয়েছি। আমার ভক্তশোভাকাঙ্ক্ষিরা ব্যাপারটি ভালোভাবে নেয়নি বলেই মনে হয়েছে। অনেকেই বলেছে আপনার মতো একজন সিরিয়াস অভিনেতাকে কৌতুক অভিনেতা বানিয়ে দিলো!

এদিকে ফজলুর রহমান বাবু ছাড়াও ২০১৮ সালের চলচ্চিত্র ‘কমলা রকেট’ এ অভিনয় করে সেরা কৌতুক অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেছেন মোশাররফ করিম। আর ‘পবিত্র ভালোবাসা’ ছবির জন্য সেরা কৌতুক অভিনেতার পুরস্কার পেয়েছেন আফজাল শরীফ।

তবে ফজলুর রহমান বাবু ও মোশাররফ করিমকে সেরা কৌতুক অভিনেতার পুরস্কার দেয়ায় বেশ মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যার ফলে ফের বিতর্কিত হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

পূর্বপশ্চিমবিডি/ এএ

কৌতুক,ফজলুর রহমান বাবু,জাতীয় চলচ্চিত্র পুরস্কার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত