• রোববার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

নতুন পরিচয়ে সালমা

প্রকাশ:  ২৯ অক্টোবর ২০১৯, ১৫:৪০ | আপডেট : ২৯ অক্টোবর ২০১৯, ১৫:৪৬
বিনোদন প্রতিবেদক

রিয়েলিটি শো ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতা ‘ক্লোজআপ-তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন কুষ্টিয়ার মেয়ে মৌসুমি আক্তার সালমা। সে সময় সালমার ‘স্টেশনের রেল গাড়ীটা’ শিরোনামের গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। দীর্ঘ ১৩ বছরের সংগীত ক্যারিয়ারে অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন সালমা। অসংখ্যা জনপ্রিয় সুরকার ও গীতিকারের লেখা ও সুরে গান করেছেন সালমা । এরপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

এবার সাললমা তার জীবনের নতুন অধ্যায় শুরু করলেন । এবার কাজ করবেন মানবিক উন্নয়নের শিক্ষার প্রসারে । কোমলমতি শিশু সহ সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে নিজের মেয়ের নামে ফাউন্ডেশন করেছেন সালমা । নাম হলো সাফিয়া ফাউন্ডেশন ফর এডুকেশনাল ডেভেলপমেন্ট । মানবিকতা ও মূল্যবোধ জায়গা থেকে গানের মানুষ সালমা কোমলমতি শিশুদের পাশে দাঁড়ালেন। সোমবার (২৮ অক্টোবর) ময়মনসিংহের হালুয়াঘাট এলাকার বড়দাস পাড়া এলাকার প্রাথমিক স্কুলে তিন শতাধিক শিশুকে শিক্ষা উপকরণ ও খাদ্যসামগ্রী দিলেন এই লালনকন্যা।

সালমা জানান, দীর্ঘদিন যাবত তিনি সমাজের কাজে নিজেকে সম্পৃক্ত রাখতে চাচ্ছিলেন। কিন্তু কীভাবে শুরু করবেন বুঝতে পারছিলেন না। এমনকি কারো সহযোগিতাও পাচ্ছিলেন না!

সাফিয়া ফাউন্ডেশন নিয়ে সালমা জানান, জীবনের নতুন অধ্যায় শুরু করলাম মানবিক উন্নয়নে কাজ করার মাধ্যমে। শিক্ষার প্রসারে সর্বদা কাজ করবো কোমলমতি শিশু সহ সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে নিজের ফাউন্ডেশন সাফিয়া ফাউন্ডেশন ফর এডুকেশনাল ডেভেলপমেন্ট এর মাধ্যমে। দীর্ঘদিন যাবৎ সমাজের কাজে নিজেকে কিছুটা বিলিয়ে দেয়ার ইচ্ছা নিয়ে বসে ছিলাম। কিন্তু কিভাবে কাজটি শুরু করবো বুঝতে পারছিলাম না। কারো সহযোগিতাও পাচ্ছিলাম না। অবশেষে আমার স্বামী আইনজীবি সানাউল্লাহ নূর সাগরের সহযোগিতায় আল্লাহর নামে শুরু করলাম। মানবিক উন্নয়নে প্রধান এবং একমাত্র হাতিয়ার শিক্ষা। তাই বাকি জীবন টা আমি ও আমার স্বামী মিলে শিক্ষা নিয়ে একনিষ্ঠ ভাবে কাজ করে যাব ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, আমাদের মত ক্ষুদ্র মানুষের প্রচেষ্টা যদি সামান্য হলেও সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে সেটাই হবে পরম পাওয়া। সেই সাথে সমাজের বিত্তবান মানুষদের কে আহবান করবো তারা যেন সাহায্যের হাত বাড়িয়ে দেন পিছিয়ে পড়া জনপদের মানুষ দের উন্নয়নে। সুন্দর দেশটা আরও সুন্দর হোক, সকলের সুশিক্ষা নিশ্চিত হোক। প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের শিক্ষা উপকরণ খাতা কলম,খেলার সরঞ্জামাদি বিতরন সহ দুপুরের খাবার পরিবেশন করলাম। স্কুল কর্তৃপক্ষ সহ স্থানীয় সকল কে ধন্যবাদ আমাদের কে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য।

সালমা বলেন, আমার স্বামী আইনজীবি সানাউল্লাহ নূর সাগরের সহযোগিতায় আল্লাহর নামে শুরু করলাম।মানবিক উন্নয়নের প্রধান হাতিয়ার হচ্ছে শিক্ষা। তাই জীবনের বাকিটা সময় আমি ও আমার স্বামী মিলে শিক্ষা নিয়ে কাজ করে যাবো। আমাদের মতো ক্ষুদ্র মানুষের প্রচেষ্টা যদি সামান্য হলেও সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে সেটাই হবে পরম পাওয়া।

তিনি বলেন, ‘সাফিয়া ফাউন্ডেশন ফর এডুকেশনাল ডেভেলপমেন্ট’ নামে একটি এনজিও খুলেছি। সেখান থেকে এসব সামগ্রী দিয়েছি। আমার ছোট মেয়ের নাম সাফিয়া। তার নামে এটা খুলেছি। এই এনজিও’এর চেয়ারম্যান আমি, মহাসচিব আমার স্বামী। আগামীতে কুষ্টিয়াতে শিশুদের পাশে দাঁড়াবো। এরপর সারাদেশে আমাদের কার্যক্রম চলবে।

সমাজের বিত্তবান মানুষদের প্রতি আহ্বান জানিয়েছে বলেন, তারা যেন সাহায্যের হাত বাড়িয়ে দেন পিছিয়ে পড়া জনপদের মানুষদের উন্নয়নে। সুন্দর দেশটা আরও সুন্দর হোক, সকলের সুশিক্ষা নিশ্চিত হোক।

সালমার হিট গানের তালিকায় মধ্যে অন্যতম- বানিয়া বন্ধুরে,,আমি চাইলাম যারে, ভবে পাইলাম না তারে, ‘কইলজার ভেতর গাঁথি রাখুম’, ‘আমার এক নয়নতো দেখেনারে’, ‘বন্ধু আইও আইও’, ‘পরানের বন্ধু’, ‘তোমার বাড়ি আমার বাড়ি’, ‘তুমি আসবা নাকি’ মন মাঝি’ ভুলিয়া বন্ধু’ আউলা প্রেম’‘বৃন্দাবন’ ‘বিনোদিনী’ ইত্যাদি।

পূর্বপশ্চিমবিডি/এএ

ক্লোজআপ ওয়ান,সালমা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত