• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
  • ||

টিভি নাটক নির্মাণে আসছে নতুন নীতিমালা 

প্রকাশ:  ২৯ অক্টোবর ২০১৯, ১৫:০১
বিনোদন প্রতিবেদক

নাটক নির্মাণে শৃঙ্খলা বজায় রাখতে নতুন নীতিমালা প্রণয়ন করেছে টিভি নাটকের সঙ্গে সংশ্লিষ্ট চার সংগঠন। টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব), অভিনয় শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন নাট্যকার সংঘ সম্মিলিতভাবে চারটি নীতিমালা বাস্তবায়নের লক্ষ্যে নোটিশ দিয়েছে। এই নীতিমালা না মানলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে চার সংগঠন।

নতুন এ নীতিমালায় বলা হয়েছে- আগামী ১লা নভেম্বর থেকে চুক্তিপত্রে সাক্ষর করে কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলমান নাটক, অনুষ্ঠান নির্মাণের ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য হবে। (চুক্তিপত্র নিকেতনের আন্ত সংগঠনের কার্যালয় থেকে সরবাহ করা হবে)। সংশ্লিষ্ট সংগঠনের সদস্য ছাড়া কেউ নাটক অথবা অনুষ্ঠান নির্মাণের সঙ্গে যুক্ত হতে চাইলে তাকে অবশ্যই প্রাথমিক সদস্য পদ গ্রহণ করতে হবে।

সংশ্লিষ্ট সংগঠনের সদস্য নন এমন কারো সঙ্গে আন্ত: সংগঠনের সদস‌্য; শিল্পী কলাকুশলী, প্রযোজক, পরিচালক, নাট্যকার উক্ত কাজের সঙ্গে যুক্ত হতে পারবেন।

নীতিমালায় আরও বলা হয়েছে, নাটক বা অনুষ্ঠান নির্মাণের ক্ষেত্রে চূড়ান্ত কর্মঘণ্টা হবে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। (অর্থাৎ শিল্পী, কলাকুশলীগন যার যার কাজের ধরনের সঙ্গে সময় সমন্বয় করে সেটে উপস্থিত নিশ্চিত করতে হবে। তবে চিত্রগ্রহণের কাজ শুরু হবে সকাল দশটায়। শেষ হবে নির্ধারিত বিরতি সহ রাত দশটায়।

একই সঙ্গে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, উল্লেখিত বিষয় সমূহের ব্যত্যয় ঘটলে শৃঙ্খলা বঙ্গের জন্য আন্ত: সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

নাট্যসংগঠনগুলোর এ নীতিমালার আগে সম্প্রতি চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোও চলচ্চিত্রে নৈরাজ্য ও অনিয়ম ঠেকাতে নতুন নীতিমালা প্রণয়ন করেছেন। সেখানেও চলচ্চিত্র নির্মাণে বেশ কিছু নতুন নিয়ম যুক্ত করা হয়েছে।

নাটক,নির্মাণ,নীতিমালা,ডিরেক্টরস গিল্ড
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত