Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
  • ||

প্রণোদনা বৃত্তিতে ‘ক্ষ্যাপা’ সোলায়মানকে স্মরণ 

প্রকাশ:  ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫০ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

অকালে প্রয়াত মেধাবী-নাট্যকার নির্দেশক এস এম সোলায়মান’র ১৮তম প্রয়াণ ও ৬৬তম জন্মদিবস উপলক্ষে নাট্যদল থিয়েটার আর্ট ইউনিটের উদ্যোগে দুই দিনব্যাপী ‘এস এম সোলায়মান প্রণোদনা প্রদান ও স্মারক বক্তৃতা ২০১৯’- এর আয়োজন করা হয়েছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত হবে আয়োজনটির উদ্বোধনী অনুষ্ঠান।

নাট্য ও শিল্পী-সংস্কৃতি অঙ্গনের খ্যাতনামা ব্যক্তির উপস্থিতিতে অনুষ্ঠানটি সঞ্চাল্না করবেন থিয়েটার আর্ট ইউনিটের দলনেতা রোকেয়া রফিক বেবী। উদ্বোধনী দিনে সন্ধ্যা সাতটায় মঞ্চস্থ হবে ‘কোর্ট মার্শাল’।

এদিকে শনিবার (২৮ সেপ্টেম্বর) একই সময়ে শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে হবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান। এতে প্রণোদনা স্মারক গ্রহণ করবেন প্রতিভাবান ও সৃজনমীল তরুণ নাট্যকার-নির্দেশক জুলফিকার চঞ্চল। স্মারক বক্তৃকা করবেন পশ্চিবঙ্গের প্রখ্যাত নাট্যগবেষক ড. দেবজিৎ বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি কামাল চৌধুরী। থিয়েটার আর্টের দলপ্রধান রোকেয়া রফিকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মৃতিচারণা করবেন ঠান্ডু রায়হান।

এস এম সোলায়মান প্রণোদনা-২০১৯ ঘোষণা হওয়ার পর জুলফিকার চঞ্চল বলেন, এই প্রণোদনায় আমি ও আমার সংগঠন আনন্দিত। এটি আমাদের পাথেয়। আমরা গাইবান্ধার দারিয়াপুরে যে সাংস্কৃতিক বলয় তৈরির চেষ্টা করছি, সে প্রচেষ্টায় প্রেরণা জোগাবে। এস এম সোলায়মান প্রণোদনা গ্রামে কাজ করা আমাকে এবং আমার সংগঠনকে সারা দেশে বিশেষ খ্যাতি এনে দিল।

প্রসঙ্গত, ১৯৫৩ সালের ২৯ সেপ্টেম্বর ভারতের আসামে জন্মগ্রহণ করেন এস এম সোলায়মান। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দুই দফা সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন তিনি। কালান্তর, পদাতিক নাট্য সংসদ, ঢাকা পদাতিক, অন্যদল ও থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এস এম সোলায়মান। গুণী এই নাট্যব্যক্তিত্ব ৩০টিরও বেশি নাটক রচনা, ‍রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন।

২০০১ সালের ২২ সেপ্টেম্বর না ফেরার দেশে চলে যান এস এম সোলায়মান। তখন তার বয়স ছিল মাত্র ৪৮ বছর। নাট্যশিল্পে বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক (মরণোত্তর) পান তিনি।

পূর্বপশ্চিমবিডি/ এএ

এস এম সোলায়মান,বিশিষ্ট নাট্যকার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত