Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬
  • ||

নোবেল বিতর্কে এবার মুখ খুললেন প্রিন্স মাহমুদ

প্রকাশ:  ০৫ আগস্ট ২০১৯, ১৩:২৮
বিনোদন ডেস্ক
প্রিন্ট icon

ভারতের স্যাটেলাইট টেলিভিশন জি বাংলার রিয়েলিটি শো সারেগামা'র মাধ্যমে আলোচনায় আসেন বাংলাদেশি তরুণ মাইনুল আহসান নোবেল। সম্প্রতি জাতীয় সঙ্গীত নিয়ে করা মন্তব্য নিয়ে বেশ আলোচনা সমালোচনার শিকার হন তিনি। নোবেলকে নিয়ে এই সমালোচনায় ঢেউ গিয়ে আছড়ে পড়েছে পশ্চিমবঙ্গেও।

কিন্তু এই গানের স্রষ্টা অর্থাৎ গানের গীতিকার ও সুরকার প্রিন্স মাহমুদ বিষয়টি নিয়ে কী বলছেন তা নিয়েই অনেকেই উৎসুক ছিলেন। তিনিও কি তাই মনে করেন? এমনটা প্রশ্ন ছিল। অবশেষে মুখ খুললেন এই সঙ্গীতস্রষ্টা। তিনিও রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জাতীয় সঙ্গীতের প্রতি পূর্ণ ভালোবাসা। রোববার সকালে তিনি ফেসবুক হ্যান্ডেলে লিখলেন, 'জাতীয় সংগীত আমাদের অস্তিত্বের নাম।'

ভারতের জি বাংলার রিয়েলিটি শো ‘সা রে গা মা পা ২০১৯’-এ অংশ নিয়ে পুরো শোজুড়েই আলোচনায় ছিলেন বাংলাদেশের ছেলে নোবেল। শেষ পর্যন্ত তৃতীয় হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে। এ নিয়ে কলকাতা ও বাংলাদেশের নোবেল ভক্তদের যখন দুঃখের শেষ নেই, তখনই নতুন এক বিতর্কে জড়ান এ শিল্পী।

‘জাতীয় সংগীত’কে অপমান করেছেন বলে অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় নোবেলকে নিয়ে সমালোচনা তুঙ্গে। অফলাইন কিংবা অনলাইন- নোবেলকে নিয়ে সব জায়গায় চলছে সমালোচনার ঝড়।একের পর এক গান দিয়ে দুই বাংলার শ্রোতা-জনতাদের মাত করে চলছিলেন এই তারকা। নোবেল, প্রিন্স মাহমুদের করা বেশ ক'টি গান করে প্রশংসা অর্জন করেন।

নোবেল এক সাক্ষাৎকারে বলেছেন, রবীন্দ্র নাথের লেখা জাতীয় সঙ্গীত 'আমার সোনার বাংলা' যতটা না দেশকে এক্সপ্লেইন করে তারচেয়ে কয়েক হাজার গুণে এক্সপ্লেইন করে প্রিন্স মাহমুদ স্যারের লেখা এই গানটা। যদিও নোবেল কথাটি বলার আগে বলে নিয়েছিলেন যে, এটি তার একান্ত ব্যক্তিগত মত।তার এটি ৮ মাস আগের একটি সাক্ষাৎকার। কিন্তু হুট করে দুইয়েকদিন আগে এটি ভাইরাল হয়।

আর সাক্ষাৎকারের এই মন্তব্য নিয়ে দেশে ঝড় ওঠে- এমনকী কলকাতার জনপ্রিয়শিল্পীরাও নোবেলকে ছাড় দিয়ে কথা বলেননি। অন্যদিকে নোবেলের এই বক্তব্যকে সোশ্যাল মিডিয়ায় একটা শ্রেণি সমর্থন দিয়ে বসে।

প্রসঙ্গত, প্রিন্স মাহমুদ, বাংলা ব্যান্ড সঙ্গীতে এক জীবন্ত কিংবদন্তির নাম। বাংলা ব্যান্ডকে যে ক'জন মানুষ সাধারণ শ্রোতাদের নিকট শ্রুতিমধুর করে তুলতে পেরেছিলেন তিনি হলেন প্রিন্স মাহমুদ। শূন্য দশকের গোড়ার দিকে মুক্তি পাওয়া 'পিয়ানো' অ্যালবামের 'বাংলাদেশ' গানটি বেশ আলোচিত হয়। গানে কণ্ঠ দেন মাহফুজ আনাম জেমস।

পূর্বপশ্চিমবিডি/জিএম

নোবেল,জি বাংলা,রিয়েলিটি শো,সারেগামা,প্রিন্স মাহমুদ
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত