Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬
  • ||

রোববার শিল্পকলায় মঞ্চস্থ হবে ‘আমিনা সুন্দরী’

প্রকাশ:  ০১ আগস্ট ২০১৯, ১৬:২২
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট icon

সম্প্রতি মহিলা সমিতি মিলানয়তনে মঞ্চস্থ হয়েছে নাটক ‘আমিনা সুন্দরী’। প্রায় ৩০০ বছর পুরোনো লোককাহিনী ‘নছর মালুম ও ভেলুয়া সুন্দরী’ অবলম্বনে গড়ে উঠেছে আমিনা সুন্দরী নাটকটির গল্প। আর এই গল্প অবলম্বনে নাটকটি ব্যাপক সাড়া ফেলে দর্শকের মাঝে। এরই ধারাবাহিকতায় আবারও নাটকটির প্রদর্শনী হতে যাচ্ছে।

রোববার (০৪ আগষ্ট) নাটকটি সন্ধ্যা ৭টায় এক্সপ্রিমেন্টাল থিয়েটার হল শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হতে যাচ্ছে।

নাটকটির গল্প গড়ে ওঠেছে, প্রায় ৩০০ বছর পুরোনো লোককাহিনী ‘নছর মালুম ও ভেলুয়া সুন্দরী’ অবলম্বনে গড়ে উঠেছে আমিনা সুন্দরীর গল্প। বাঙ্গালি নারীর প্রেম ও পুরুষ শাসিত সমাজে নারীর প্রতি পুরুষের প্রবঞ্চনা এ গল্পের প্রধান উপজীব্য। পতিভক্ত আমিনা সুন্দরী স্বামী নছর পেশায় জাহাজের একজন মালুম। ব্যবসার উদ্দেশে সে পাড়ি জমায় বার্মা (বর্তমান মিয়ানমার) দেশে। নছরের অবর্তমানে নানা ঘাত-প্রতিঘাত উপেক্ষা করে আমিনা তার প্রত্যাগমনের আশায় দিনের পর দিন অপেক্ষা করে। কিন্তু নছর বার্মায় গিয়ে আরেক সুন্দরী কন্যা এখিনকে বিয়ে করে। দীর্ঘদিন পর এক সময় নছর দেশে ফিরে আসে। ততদিনে সুন্দরী আমিনা তার জীবনের নানা সংকটের ধারাবাহিকতায় ভোলা সওদাগরের ঘরে বন্ধী। আমিনার কোন হদিস না পেয়ে নছর ফিরে যায় বার্মায় এখিনের কাছে। কিন্তু এখিন ততদিনে জেনে যায় প্রতারক নছরের পূর্বের স্ত্রী আমিনার কথা। সে প্রত্যাখান করে নছরকে। হতাশ নছর সর্বস্ব হারিয়ে ফকির বেশে পথে পথে গায় গেয়ে বেড়ায়, আশ্রয় নেয় ভোলা সওদাগরের বাড়িতে। ঘটনাক্রমে একদিন সেখানে মুখোমুখি হয় আমিনা ও নছর। যে নছরের জন্য অসম্ভব ত্যাগ আর সংগ্রাম করে দীর্ঘ ১০ বছর অপেক্ষায় ছিল আমিনা, তার সাক্ষাতে অভিভূত হয়ে পড়েন। কিন্তু নছরের কাছে আমিনার এই মহৎ প্রেমের চেয়েও গুরত্বপূর্ণ হয়ে দাঁড়ায় আমিনার সতীত্ব!

পুরুষ শাসিত বাঙ্গালি সমাজ ব্যবস্থায় নারীর চিরায়ত প্রেম এবং স্বামীর প্রতারনা ও প্রবঞ্চনা আজও বর্তমান। ৩০০ বছরের পুরনো হলেও আজও নারীর এ গল্প পৃথিবীর পুরুষ শাসিত সমাজের ঘরে ঘরে। তাই আমিনা সুন্দরীর গল্প এ নাটকের তুলে আনা হয়েছে হাজার নারীর গল্প হিসেবে।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন, সেলিম মাহবুব, কামরুজ্জামান মিল্লাত, সঙ্গীতা চৌধুরী, অপসরা মৌ, পল্লবী, ফরিদা লিমা, বাবা ও মায়ের চরিত্রে কামাল রায়হান-শিল্পী চৌধুরী, এছাক- রেজাউল সুজন, বুধা গুনিন- ফেরদৌস আমিন বিপ্লব,মাফো- হাসনাত প্রদীপ,নছর মালুম- নুরুজ্জামান বাবু, এখিন- সঙ্গীতা চৌধুরী, মোহন- স্বাধীন শাহ, দোকানদার- হাসনাত প্রদীপ, ডামিস -নীল চৌধুরী, ভোলা সওদাগর- কামরুজ্জামান মিল্লাত, মুনাফ কাজী- চন্দন রেজা, মাছ শিকারী- নীল চৌধুরী, আকাশ মদক, রানা সিকদার প্রমুখ।

পুরানো লোককাহিনীর ‘আমিনা সুন্দরী’ নাটকটি কাহিনী সংগ্রহ করেছেন আশুতোষ চৌধুরী। নাট্যরুপ করেছেন এস এম সোলায়মান। নাটকটির নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী।


পূর্বপশ্চিমবিডি/এমএইচ

বাংলাদেশ শিল্পকলা একাডেমি
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত