• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

গণপিটুনির বিরুদ্ধে সরব হলেন নাসিরুদ্দিন শাহ

প্রকাশ:  ২৩ জুলাই ২০১৯, ১৩:২৮
বিনোদন ডেস্ক

নাসিরুদ্দিন শাহ্ হলেন ভারতের একজন স্বনামধন্য অভিনেতা। মূলধারার হিন্দি চলচ্চিত্র এবং আর্ট ফিল্ম, দু'ধরনের চলচ্চিত্রেই তিনি অত্যন্ত সফল একজন অভিনেতা।

সম্প্রতি ভারতে গণপিটুনিতে হত্যাকাণ্ড নিয়ে আবারও সরব হলেন এবং নিহতদের পরিবারের পাশে দাঁড়ালেন তিনি। গণপিটুনি আতঙ্কে সারাদেশের মানুষ আতঙ্কিত। এদিকে সম্প্রতি পাশের দেশ ভারতের ঝাড়খণ্ড রাজ্যেও ডাইনি অপবাদে চার বৃদ্ধাকে গণপিটুনি দিয়ে হত্যা করা অভিযোগ উঠেছে। নিহত বৃদ্ধা সুনা ওরাওঁ, পাগনি দেবি, চাপা ভগত ও পিরি দেবি। তাদের সবার বয়স ষাটের ওপর এবং তারা একই গ্রামে পাশাপাশি থাকতেন। শনিবার (২০ জুলাই) রাতে এই ঘটনা ঘটে।

সংবাদমাধ্যম জি নিউজ প্রতিবেদনে জানিয়েছে, ভারতের মুম্বাইয়ে ডেমোক্রেটিক ইউথ ফেডারেশন আয়োজিত একটি অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন নাসিরুদ্দিন। সেখানে তার দেশজুড়ে চলমান বিদ্বেষমূলক ঘটনা নিয়ে বলার সময় গণপিটুনিতে হত্যার ভয়াবহতা সম্পর্কে মুখ খোলেন অভিনেতা।

নাসিরুদ্দিন শাহ বলেন, নিহতদের পরিবারের পাশে থাকতে পেরে আমি গর্বিত। তাদের সাহসকে কুর্নিশ জানাই। জীবনে অনেক কিছু সহ্য করেছেন তারা। তার দুই শতাংশও আমাদের সহ্য করতে হয়নি।

এর আগে উত্তর প্রদেশে গণসংঘর্ষ নিয়ে মুখ খোলায় সমালোচনার মুখে পড়েছিলেন নাসিরুদ্দিন শাহ। তিনি বলেছিলেন, একজন পুলিশের মৃত্যু হলে ততটা গুরুত্ব দেওয়া হয় না, যতটা একটি গরুর মৃত্যু হলে দেওয়া হয়। তাঁর এই মন্তব্য ঘিরে উঠেছিল নিন্দার ঝড়।

১৯৯৮ সালে মুক্তি পাওয়া ‘সরফরোশ’ ছবিতে পাকিস্তানি গায়কের ভূমিকায় ছিলেন নাসিরুদ্দিন শাহর। তখন তার চরিত্রকে নিয়েও অনেকে কটাক্ষ করেছিলেন। বিতর্কের জেরে তাকে পাকিস্তানে চলে যাওয়ার উপদেশও দিয়েছিল অনেকে। তাকে ‘বিশ্বাসঘাতক’ বলে কটাক্ষ করতেও ছাড়েননি। অনুষ্ঠানে সেসব নিয়েও ক্ষোভ প্রকাশ করেন বর্ষীয়ান এ অভিনেতা।

তবে নাসিরুদ্দিন শাহর মতে, গণপিটুনিতে হত্যার ভুক্তভোগীদের কষ্টের কাছে ওসব কিছুই নয়। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি।

পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

নাসিরুদ্দিন শাহ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত