• সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

টরন্টোয় ‘রাধারমন ফোক ফেস্টিভ্যাল’

প্রকাশ:  ৩০ জুন ২০১৯, ২১:৩১
পূর্বপশ্চিম ডেস্ক

বাঙালির চিরায়ত ঐতিহ্য লোকজ সংস্কৃতিকে কানাডার বহুসংস্কৃতির অঙ্গনে তুলে ধরার প্রত্যয় নিয়ে টরন্টোয় অনুষ্ঠিত হয়েছে ‘রাধারমন ফোক ফেস্টিভ্যাল’।

বাংলা লোকসংগীতের পুরোধা লোককবি রাধারমনের জীবন কর্ম তুলে ধরা এবং লোকজ সঙ্গীত আর নৃত্যের তালে তালে লোকজ সংস্কৃতিকে তুলে আনার ঐকান্তিক প্রচেষ্টা চিলো এই ফোক ফেস্টিভ্যালে।

স্থানীয় শিল্পীদের পাশাপাশি ঢাকা থেকে আসা অতিথি শিল্পী চন্দনা মজুমদার,আশিক এবং পিন্টু ঘোষের পরিবেশনা অনুষ্ঠানকে ভিন্নমাত্রায় দেয়। রোববার সন্ধ্যায় অভিজাত আগা খান মিউজিয়ামের মিলনায়তনে ব্যতিক্রমী এই উৎসব অনুষ্ঠিত হয়। শুরুতেই রাধারমন ফোক ফেস্টিভ্যালের আহ্বায়ক সুদীপ সোম অভ্যাগত অতিথি এবং দর্শক শ্রোতাদের স্বাগত জানান। তিনি বলেন, কানাডার বহু সংস্কৃতির বৃহত্তর পরিসরে বাংলাদেশের একেবারে লোকজ সংস্কৃতির প্রবেশ ঘটুক- এমন আকাংখা থেকেই এই রাধারমন ফোক ফেস্টিভ্যালের আয়োজন। প্রবাসে বাস করেও বাংলাদেশের লোকজন সংস্কৃতির প্রতি কানাডা প্রবাসীদের আগ্রহকে তিনি অভিনন্দন জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টরন্টোয় বাংলাদেশ কনসাল জেনারেল নাইম উদ্দিন,কবি আসাদ চৌধুরী, সিটি কাউন্সিলর গ্যারি ক্রফোর্ড, ব্যারিষ্টার চয়নিকা দত্ত, ড. সুশীতল চৌধুরী, মুন্নী সোবহানী, দেবব্রত দে তমাল প্রমূখ। জ্যোতি দত্ত পূরকায়স্থ এবং আবদুল কাইয়ূম মুকুল রাধারমনের জীবন এবং কর্মের উপর বিস্তারিত আলোচনা করেন।

বাংলা সাহিত্যিক, সাধক কবি, বৈঞ্চব বাউল, ধামালি নৃত্য-এর প্রবর্তক রাধারমণ দত্ত বা রাধারমণ দত্ত পুরকায়স্থ সংগীতানুরাগীদের কাছে রাধারমণ বলেই সমাধিক এই লোক কবিকে সম্মান জানাতেই টরন্টোর ‘ডেনফোর্থ এক্সপ্রেস’ এর উদ্যোগে রাধারমন ফোক ফেস্টিভ্যালের আয়োজন করা হয়।

সুকন্যা নৃত্যাঙ্গনের শিল্পীদের নৃত্য পরিবেশনার মাধ্যমে শুরু হয় রাধারমন ফোক ফেষ্টিভ্যালের স্ংস্কৃতিক পর্ব। প্রথম পর্বে গান করেন সাবু শাহ,তমা রয় এবং তমা পাল সঙ্গীত পরিবেশন করেন। সবশেষে ঢাকা থেকে আাগত অতিথি শিল্পী চন্দনা মজুমদার, আশিক এবং পিন্টু ঘোষ গান গেয়ে মঞ্চ মাতিয়ে তুলেন।

সামগ্রিক অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মেরী রাশেদীন এবং উজ্জল দাশ।


পূর্বপশ্চিমবিডি/কেএম

রাধারমন ফোক ফেস্টিভ্যাল,টরন্টো,কানাডা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close