• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

‘অভিনয় শেখার জন্য ইনস্টিটিউশনের বিকল্প নেই’

প্রকাশ:  ২২ জুন ২০১৯, ১৪:১৪
মহিব আল হাসান
মোশাররফ করিম, ছবি: সংগৃহীত।

মোশাররফ করিম ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা। বিগত কয়েক বছর ধরে ছোট পর্দা দাপিয়ে বেড়াচ্ছেন। নাটকের পাশাপাশি অভিনয় করেছেন বড় পর্দায়, সেখানেও তার জনপ্রিয়তা ব্যাপক। তবে ছোট পর্দার দর্শকের বিনোদনের সময়টুকু কেড়ে নেন মোশাররফ করিম টেলিভিশনের পর্দায়। যেকোনো চরিত্রে বেশ সাবলীলভাবে প্রবেশ করতে পারেন তিনি। চরিত্রে অভিনয় কী করে করতে হয় বা কেমন প্রস্তুতি প্রয়োজন, সেটাই মোশাররফ করিমের কাছে জানার চেষ্টা করেছে পূর্বপশ্চিম

পূর্বপশ্চিম : আপানি তো অনেক গুণে গুণান্বিত, কিভাবে সম্ভব?

মোশাররফ করিম : আসলে এমন কিছুই না। অভিনয়টা আমার নেশা ও পেশা যা করতে করতে অনেক কিছু শিখেছি। আর এই কাজগুলো করতে গিয়ে নিজেকে অনেক ভাবে ভেঙেছি। নানা চরিত্রে আমি কাজ করেছি। সবমিলিয়ে এখন একটা পর্যায়ে অনেকের কাছে জনপ্রিয় হয়েছি। এছাড়া তেমন কিছু না।

পূর্বপশ্চিম : অনেকে অভিনেতা আছেন যারা একই চরিত্রের মধ্যেই থাকেন, তাদের ব্যাপারে কিছু বলুন।

মোশাররফ করিম : অনেক মানুষ আছেন তারা মনে করেন, তার পাশে লাইট ক্যামেরা কিছু নেই। তিনি যেভাবে কথা বলেন সেভাবেই অভিনয়টা করেন, তবে দর্শক তাকে পছন্দ করে। একসাথে দু-তিনটা নাটকে কাজ করলে দর্শক তাকে পছন্দ করেন। কিন্তু তার ওই চরিত্র থেকে বের হয়ে অন্য চরিত্রে যদি করতে বলা হয় তাহলে সেই কাজটা করতে পারবেন না তিনি। তখন দেখা যায় সেই তারকা ভালো অভিনয় করতে পারছেন না। কারণ তিনি আসলে নিজে যেটা পারেন, তার বাইরে অন্য কোনো চরিত্রে অভিনয় করতে পারেন না। আর এ জন্য তিনি একই চরিত্রের বাহিরে বের হতে পারেন না।

পূর্বপশ্চিম : ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন অভিনয়ও করছেন তিনি, তাহলে কেনো অন্য চরিত্রে কাজ করতে পারেন না?

মোশাররফ করিম : একজন শিল্পীকে অবশ্যই কোনো না কোনো জায়গা থেকে গ্রুমিং করে অভিনয় করতে হবে। তবে মঞ্চ হচ্ছে অভিনয় শেখার জন্য শ্রেষ্ঠ জায়গা। এখানে অভিনয়ের কারিকুলামগুলো সঠিকভাবে চর্চা করা হয়। নাটকে চরিত্র অনুযায়ী শিল্পী নির্বাচন করা হয়। যোগ্যতা অনুযায়ী কাজ দেওয়া হয়। অভিনয় শেখার জন্য আমার মনে হয় মঞ্চ অনেক গুরুত্বপূর্ণ। মঞ্চ থেকে যারা অভিনয় করতে আসেন তারা পরিপূর্ণ অভিনয়টা শিখিয়েই আসেন। তাই তাদের যেকোনো চরিত্রে কাজ করতে সমস্যা হয় না।

পূর্বপশ্চিম : অর্থাৎ বলছেন মঞ্চে কাজের অভিজ্ঞতা থাকলেই ভালো অভিনয় শেখা যায়?

মোশাররফ করিম : অবশ্য মঞ্চে কাজের অভিজ্ঞতা থাকলেই ভালো অভিনয় করা যায়। তবে এছাড়াও অনেকে ভালো অভিনয় করেন। তবে মঞ্চে একসাথে অনেকে গ্রুমিং করে। গ্রুমিং করলেই সে ভালো অভিনয় করবে। মঞ্চে এক সাথে ৩০ থেকে ৪০ জন গ্রুমিং করে। সেখানে সঠিকভাবে ৪০ জনের মধ্যে সঠিকভাবে অভিনয় করেন ২৮ জন। এরপরও এই গ্রমিং টিমের প্রত্যেকেই কোর্স শেষ করার সময় অ্যাসাইনমেন্ট জমা দিতে বলা হয়। তবে সবাই কিন্তু অভিনয়টা করে দেখাতে পারবে না। অভিনয়টা সঠিকভাবে করে দেখাতে পারবে পাঁচজন, আর তারাই অভিনেতা, আমি মনে করি অভিনয়টা রক্তেও থাকতে হয়।

পূর্বপশ্চিম : আপনার কাছে অভিনয় শেখার জন্য ইনস্টিটিউশনের বিকল্প নেই?

মোশাররফ করিম : আসলে ছোট পর্দা কিংবা বড় পর্দা যে পর্দায় হোক না কেনো, অভিনয়ের জন্য ইনস্টিটিউশন জরুরি। একটা শিক্ষালয় থেকে যেভাবে একজন শিক্ষার্থী শিক্ষা নিয়ে থাকেন ঠিক তেমনিভাবে অভিনয়ের বিষয়টি একটি ইনস্টিটিউশন থেকে শিখতে পারবেন।


পূর্বপশ্চিমবিডি/এমএমএইচ

মোশাররফ করিম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত