Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬
  • ||

ঈদে চঞ্চল চৌধুরীর ‘বিসিএস বক্কর’

প্রকাশ:  ০১ জুন ২০১৯, ২১:১৭
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট icon

পুরান ঢাকার ছেলে বক্কর; বাবার একমাত্র সন্তান হবার কারণে প্রচন্ড বাউন্ডেলে। বক্কর বিসিএস পরীক্ষা দিবে, এলাকায় আলোচনার সৃষ্টি হয়েছে। কারণ, বক্কর- রাঁস্তায়, ছাদে, গাছে, পথে-প্রান্তরে মানুষকে দেখিয়ে দেখিয়ে চিৎকার করে পড়ে। বক্করের সাথে ২জন সহযোগী রাখে তাঁর বাবা। একজন হাতফ্যানে বাতাস করতে; আরেক জন নানান সেবা-যত্ম করার জন্যে। বক্কর লেখা-পড়ার নামে পুরো এলাকায় সার্কাসর তো হাস্যত্মক ঘটনার জন্ম দেয়।

সন্ধ্যা মহল্লার মেয়ে। ভীষণ সুন্দরি। বক্কর সন্ধ্যাকে ভালোবাসে। আর সন্ধ্যা প্রথমবারের তো বিসিএস পরীক্ষা দিবে। ভালো ছাত্রী, প্রস্তুতি ভালো, বিনয়ী ও যথেষ্ট প্রতিবাদী। কিন্তু বক্করের বিসিএস’র এবারই শেষ চান্স। বয়স নাই। তাই যে করে হোক বিসিএস পরীক্ষায় উর্ত্তীণ হতেই হবে। সন্ধ্যাকে, এলাকার মানুষকে, বাবা-মাকে, এমন কি রাস্তার পথচারীকে দেখিয়ে দেখিয়ে গলা ফাটিয়ে লেখাপড়া করে। এ নিয়ে এলাকায় ব্যাপক আলোড়ন উঠে; চারিদিক সমালোচনা হতে থাকে বক্করকে নিয়ে। কিন্তু সন্ধ্যার পড়াশোনা কেউ দেখতে পায় না। লুকিয়ে পড়ে। প্রচন্ড মেধাবী। বক্করও ও সন্ধ্যার লেখাপড়া নিয়ে দুই পরিবারের দ্বন্দ বাজার প্রর্যন্ত ছড়িয়ে পড়ে।

সন্ধ্যার বাবার সাফ কথা। বিসিএস জামাই ছাড়া সন্ধ্যাকে বিয়ে দিবে না। সন্ধ্যাও বিসিএস ছেলে ছাড়া বিয়ে বা প্রেম করবে না। তাই বক্কর বিসিএস পাশ করার জন্য জান কুরবানী দিয়ে পড়ে। শেষে বক্কর নাকি সন্ধ্যা পাশ করে বিসিএস এ? বক্কর’র পরিণতি কি হয়? জানতে হলে দেখতে হবে ঈদের নাটক ‘বিসিএস বক্কর’।

এ সময়ের জনপ্রিয় কবি ও নাট্যকার মিজানুর রহমান বেলাল-এর রচনায়, স্বনামধন্য নির্মাতা সকাল আহমেদের পরিচালনায় ‘বিসিএস বক্কর’ নাটকে বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছে, চঞ্চল চৌধুরী, জাকিয়া বারী মম, শফিক খান দিলু. শিখা মৌ, মাহবুব আলম রশিদ খান প্রমুখ। ‘বিসিএস বক্কর’ আরটিভি চ্যানেলে ঈদের ৪র্থ দিন রাত ৮টা ৩০ মিনিটে প্রচার হবে।

পিপিবিডি/এস.খান

চঞ্চল চৌধুরী,মম,বিসিএস বক্কর
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত