• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

চবির দুই ইউনিটের সংশোধিত ফল প্রকাশ

প্রকাশ:  ২৭ আগস্ট ২০২২, ১৪:১৯
নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার সংশোধিত ফলাফল প্রকাশিত করা হয়েছে। শনিবার (২৭ আগস্ট) রাতে প্রথম বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশিত হয়। ভর্তিচ্ছুরা ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটেও এই ইউনিটের সংশোধিত ফল দেখতে পারছেন।

জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ‘এ’ ও ‘সি’ ইউনিটে মেধাতালিকায় স্থান পাওয়া ২৭২ শিক্ষার্থীর মেধাক্রম পরিবর্তন হয়েছে। তারা সকলেই যশোর বোর্ডের শিক্ষার্থী। এবার যশোর বোর্ডের জিপিএ নম্বরের ক্ষেত্রে প্রাপ্ত জিপিএর তিন ডিজিটের শেষ ডিজিট গণনা করা হয়নি বলে ‘এ’ ইউনিটের এক ভর্তিচ্ছু অভিযোগ করেন। পরবর্তীতে অভিযোগ খতিয়ে দেখতে গিয়ে ‘এ’ ও ‘সি’ দুই ইউনিটের একই অসঙ্গতির অভিযোগ উঠে।

এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির উদ্দেশ্যে দেয়া ইউনিট দুইটির পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ এবং ‘সি’ ইউনিট ১ম বর্ষ (সম্মান)/ বি.ফার্ম/বি.এসসি. ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সংশোধিত ফলাফল প্রস্তুতকরণ সম্পন্ন হয়েছে।

এই ফলাফলের হার্ড কপি ও সফট কপি (ই-মেইলে প্রেরিত) ভর্তি কমিটি এবং সংশ্লিষ্ট অফিসে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তনুযায়ী মেধাস্কোরের ভিত্তিতে নির্ণীত মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ পরীক্ষার্থীদের মেধা তালিকা ও পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশের জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে, গত ১৬ আগস্ট বিশ্ববিদ্যালয়টির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর ২০ আগস্ট এই ইউনিটের ফলাফল প্রকাশিত হয়। অন্যদিকে শুক্রবার (১৯ আগস্ট) ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত। পরেরদিন অর্থাৎ ২০ আগস্ট এই ইউনিটের ফল প্রকাশিত হয়। এর পরেই মূলত ইউনিট দুটির ফল নিয়ে সমালোচনা শুরু হয়।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, যশোর বোর্ড থেকে এবার ‘এ’ ইউনিট থেকে মেধাতালিকায় নাম এসেছে ২২১ জন শিক্ষার্থীর। আর ‘সি’ ইউনিট থেকে নাম এসেছে ৫১ জনের। ফলাফলের ত্রুটি সমাধান হলে এই তালিকায় নাম আসা সব শিক্ষার্থীর (২৭২) মেধাক্রম পরিবর্তন হয়েছে।

পূর্বপশ্চিম/ম

চট্টগ্রাম বিশ্ববিদ্যায়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close