• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

১৫ মে থেকে অনলাইনে পরীক্ষা নেবে ডিআইইউ

প্রকাশ:  ১২ মে ২০২০, ১৫:৫৮
ডিআইইউ প্রতিনিধি

চলমান লকডাউনে বিশ্ববিদ্যালয়গুলোতে সরাসরি ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষার্থীদের সেশনজট ও পরীক্ষার নানাবিধ সমস্যা এড়াতে ১৫ মে থেকে অনলাইনে পরীক্ষা নেবে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

মঙ্গলবার (১২ মে) ডিআইইউ’র উপাচা‌র্য অধ্যাপক ড. কে এম মোহসিন জরুরি এক অনলাইন প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।

উপাচার্য জানান, দেশের এই সংকটময় মুহূর্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সকল নিয়ম মেনেই আমাদের পরীক্ষা গ্রহণ করা হবে৷

অনলাইন পরীক্ষা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার শাহ আলম চৌধুরী জানান, দেশের এই ক্রমবর্ধমান সংকটকে বাধা হিসেবে না নিয়ে আমাদের শিক্ষার্থীদের সেশনজটের কথা মাথায় রেখেই অনলাইন পরীক্ষার ব্যবস্থা করেছি৷

এ প্রসঙ্গে ইংরেজি বিভাগের অধ্যাপক এবং সাবেক চেয়ারম্যান সাজ্জাদ হোসেন জানান, করোনাভাইরাসের আতঙ্ক এখন সারা বিশ্বেই বিরাজ করছে। বৈশ্বিক এই সংকট থেকে বাংলাদেশও মুক্ত নয়। অনলাইন পরীক্ষা নিয়ে ইউজিসি একটা ইতিবাচক নির্দেশনা দিয়েছেন। শিক্ষার্থীরা যাতে সেশনজটে না পড়ে সেজন্যই অনলাইনে পরীক্ষা নেওয়ার নির্দেশনা দিয়েছে ইউজিসি। সকল শিক্ষকরা এ বিষয়ে একমত হয়েছেন এবং শিক্ষার্থীদের কাছ থেকেও বেশ ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে। প্রযুক্তির সফল ব্যবহারে বহির্বিশ্বে অনলাইন ক্লাস ও পরীক্ষা নেওয়া হয়ে থাকে। আমরাও সেই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা নিয়ে সেশনজট ও পরীক্ষাজটমুক্ত রাখতে চাই। ছাত্রছাত্রীদের কল্যাণের কথা চিন্তা করেই অনলাইনে পরীক্ষা নেওয়া হচ্ছে। তাদের জীবন থেকে যাতে মূল্যবান সময় নষ্ট না হয়, নির্ধারিত সময়েই যাতে তাদের কোর্স সম্পন্ন করতে পারে, সেজন্যই অনলাইন পরীক্ষার ব্যবস্থা করা। ছাত্রছাত্রীরাও আমাদের সাথে একমত হয়েছে এবং তারা পরীক্ষায় অংশগ্রহণ করছে। আশা করছি অনলাইন পরিক্ষার মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা এগিয়ে থাকবে।

অনলাইন পরীক্ষা প্রসঙ্গে সিভিল বিভাগের চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক মাহফুজুর রহমান বলেন, সমগ্র বিশ্বের মত আমাদের দেশও কোভিড-১৯ দ্বারা আক্রান্ত। সে কারণে আমাদের সেমিস্টার ফাইনাল পরিক্ষা স্থগিত রাখা হয়েছিল, এ জন্য সেশনজটে পড়ার একটি সম্ভাবনা তৈরি হয়েছিল। এই সেশনজট এড়াতেই আমরা অনলাইন পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছি। এতে সেশনজট এড়ানো যাবে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

ডিআইইউ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close