• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

আমার আশাগুলো চার দেয়ালে বন্দি

প্রকাশ:  ১২ মে ২০২০, ১৫:৪১
নাজিফা তাসলিম লুবনা

২০২০! কখনো ভাবিনি; সালটিতে আমাদের জন্য এতো কষ্টকর আর কঠিন জীবন অপেক্ষা করছিলো। নতুন বছরের আনন্দ, নতুন কিছু স্বপ্ন ও ইচ্ছে নিয়েই বছরটা শুরু করেছিলাম। ভালোই কাটছিলো দিনগুলো, কিন্তু হঠাৎ করেই সব পাল্টে দিলো করোনাভাইরাস নামক মহামারি। এটি সারা বিশ্বের আলোচিত সমালোচিত এক মরণব্যাধির নাম। এই ভাইরাস সম্পর্কে সকলেই কমবেশি জানি।

এর থেকে রক্ষা পাবার জন্য প্রত্যেকে ঘর বন্দি হয়ে আছি। আজ মনটা ভীষণ খারাপ হয়ে ছিলো। চাইলেও কোথাও যেতে পারছি না! খুব কাছের আপনজনদের দেখা নেই, বন্ধু-বান্ধবদের সাথে আর আগের মতো আড্ডা নেই। চাইলেও কিছুই সম্ভব হচ্ছে না!

জানি না এভাবে কতদিন পার করতে হবে! তবে; মনে মনে ভয় হচ্ছে, যদি এভাবেই জীবন ধারণ করতে হয়?

সব কিছুই এখন চার দেয়ালের মাঝে হয়ে যাচ্ছে। সকল কাজ এখন বাসায় বসে করতে হচ্ছে, অফিসের কাজ, পড়াশোনা এই কাজগুলো এখন কেবলমাত্র ঘরে বসে অনলাইনের মাধ্যমে। যখন পৃথিবীটা স্বাভাবিক ছিলো তখন অবসর সময় খুঁজতাম, ঘরে বসে খাবার এনে খেতাম, ঘরে বসে মাঝে মাঝে অনলাইনে শপিং করতাম। খুব আনন্দ লাগতো তখন আর ভাবতাম কি শান্তি ঘরে বসেই সব পেয়ে যাই, কিন্তু এখন ঘরে বসেই থাকছি টানা কতটা দিন হয়ে গেলো অথচ একটিবার এর জন্য মনে হয়নি কি শান্তি!

মন খারাপ করি খুব, তবে; আশা হারাইনি। সব ঠিক হয়ে যাবে একদিন, ইনশাআল্লাহ। মানুষ ফিরবে স্বাভাবিক জীবনে। আবারও যেতে পারবে জনসম্মুখে। চলতে পারবে যে যার কাছের ও আপন জনদের সাথে। তাই সেই আশা রেখে মনে প্রাণে বলে যাই, আমাদের আবার দেখা হবে।

যে শহরের মোড়ে মোড়ে ঝালমুড়ি কিংবা ফুচকা বিক্রি হবে।

যে শহরে মানুষের হাসি বিন্দু পরিমাণও ভয়ে কাপড়ে ঢেকে থাকবে না।

যখন আর কাউকে বিচ্ছিন্নভাবে একা থাকতে হবে না,

যখন আর মানুষ মানুষের কাছে আসতে ভয় পাবে না।

সে পর্যন্ত সবাই সুস্থ, সুন্দর ও ভালো থাকুন।

নাজিফা তাসলিম লুবনা

শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি


পূর্বপশ্চিমবিডি/এসএম

ডিআইইউ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close