• রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
  • ||

পিএইচডি পেলেন মেজর জেনারেল আমিনুল

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০২২, ০২:২২ | আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ২১:০১
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন অনুষ্ঠানে পিএইচডি সম্মাননা লাভ করেছেন সেনাবাহিনীর মেজর জেনারেল এ কে এম আমিনুল হক। তিনি ঢাবির আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অধীনে ডিজ্যাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

শনিবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদের সামনে ওই বিভাগ থেকে একমাত্র পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তি হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

রাষ্ট্রপতির কাছে বিভিন্ন অনুষদের ডিন ও ইনস্টিটিউটের পরিচালক পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত গবেষকদের নাম উপস্থাপন করা হয়। পরে রাষ্ট্রপতি এর অনুমোদন দেন ও ডিগ্রিপ্রাপ্তদের অভিনন্দন জানান। এতে মেজর জেনারেল একেএম আমিনুল হকসহ ৯৭জন পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত হন।

জেনারেল আমিনুলের গবেষণার বিষয় ছিল ‘ডেভেলপমেন্ট অফ ওপেন স্পেস ম্যানেজমেন্ট সিস্টেম টু রেসপন্স সিনারিও আর্থকোয়াক ইন ঢাকা মেট্রোপলিটন এরিয়া’

তিনি কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি পাস করেন। পরবর্তীসময়ে জেনারেল আমিন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেন। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও বিইউপি থেকে দুটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন আমিনুল হক।

তিনি জীবনের সব পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন। তার মা রত্নগর্ভা ও বাবা পানি উন্নয়ন বোর্ডের একজন প্রকৌশলী ছিলেন। আমিনুলের বড় ভাই এ কে এম এনামুল হক শামীম সরকারের পানিসম্পদ উপমন্ত্রী। তার বোন একটি বেসরকারি ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা। আর ছোট ভাই দেশের শীর্ষস্থানীয় কার্ডিয়াক সার্জন ডা. এ কে এম আশ্রাফুল হক সিয়াম।

ঢাকা বিশ্ববিদ্যালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close